US PEACE PROTEST

ট্রাম্পের হুমকি উড়িয়ে বিক্ষোভ মার্কিন কংগ্রেসের সামনে

আন্তর্জাতিক

US PEACE PROTEST এমনই বিক্ষোভ চলছে আমেরিকায়।

ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের সামনে শান্তির দাবিতে বসে পড়ছেন বিক্ষোভকারীরা। রাষ্ট্রপতি জো বাইডেন ইজরায়েলে গিয়ে যুদ্ধে সমর্থন জানাচ্ছেন। নিজের দেশে ইহুদিরাই রাস্তায় নেমে যুদ্ধবিরতির দাবিতে মিছিল করছেন। 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার হুঁশিয়ারি দিয়েছেন প্রতিবাদীদের। তিনি বলেছেন, রাষ্ট্রপতি হলে প্যালেস্তাইনের পক্ষে দাঁড়ানো প্রতিবাদী বিদেশিদের দেশছাড়া করবেন। 

আমেরিকা উগ্র দক্ষিণপন্থী অংশ ট্রাম্পের সমর্থনে প্রচারও চালাচ্ছেন। যুদ্ধবিরতির সমর্থকদের হামাসের সমর্থক বলে দেগে দেওয়া হচ্ছে। রিপাবলিকান পার্টির সাংসদ টম কটন চিঠি পাঠিয়েছেন অভ্যন্তরীণ সুরক্ষা সচিবকে। তাঁর দাবি, কলেজে বিশ্ববিদ্যালয়ে যারা প্যালেস্তাইনের পক্ষ নিচ্ছে তাদের চিহ্নিত করা হোক। বিদেশি ছাত্রছাত্রী থাকলে ভিসা বাতিল করে দেশে ফেরত পাঠানো হোক। 

আমেরিকার অতি পরিচিত শিক্ষা প্রতিষ্ঠানেও যুদ্ধবিরতির দাবি উঠছে। ইজরায়েলের টানা বোমাবর্ষণের বিরুদ্ধে জানানো হচ্ছে প্রতিবাদ। 

উগ্র দক্ষিণপন্থীদের সমর্থনে নামানো হয়েছে বিভিন্ন সংস্থার কয়েকজন সিইও-কেও। শান্তির পক্ষে আবেদনে সই করেছে কারা, নাম জানতে চেয়েছে। হুমকির জেরে কিছু ছাত্রছাত্রী খোলা চিঠি থেকে সই সরিয়ে নিয়েছেন। কিন্তু তাতে প্রতিবাদ বন্ধ করা যাচ্ছে না। 

মার্কিন বিভিন্ন ছাত্র সংগঠন জানাচ্ছে যে প্রতিবাদীদের মধ্যে রয়েছে সে দেশেরই বহু বাসিন্দা। বিদেশি ছাত্রছাত্রীরাই কেবল প্রতিবাদ জানাচ্ছে তা নয়। ওয়াশিংটনে মিছিল করেছে ‘জিউস ভয়েস অব পিস’, শান্তির পক্ষে ইহুদিরা। ইজরায়েলের রাষ্ট্রশক্তি এবং প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইহুদিদের সুরক্ষার জন্য যুদ্ধের রব তুলছেন। বিশ্বজুড়ে উগ্র দক্ষিণপন্থা এই যুদ্ধকে ইহুদি বনাম মুসলিম বলে দেখাতে চাইছে। যেমন ভারতে প্রচার করতে দেখা গিয়েছে আরএসএস’র অনুগামীদের। অথচ আমেরিকাতেই ইহুদিরা এই প্রচারের প্রতিবাদে পথে নেমেছেন। 

মার্কিন কংগ্রেসের সামনে অবস্থানরতদের মধ্যে থেকে ৫০০ জনকে গ্রেপ্তার করেছে ওয়াশিংটনের পুলিশ।   

Comments :0

Login to leave a comment