PAPUA NEW GUINEA LAND SLIDE

পাপুয়া নিউ গিনিতে ধসে মৃত অন্তত ৬৫০

আন্তর্জাতিক

PAPUA NEW GUINEA LAND SLIDE BENGALI NEWS

প্রশান্ত মহাসাগরের দ্বীপ পাপুয়া নিউ গিনিতে ভূমি ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫০। এখনও বহু মানুষ মাটির নীচে চাপা পড়ে রয়েছেন বলে উদ্ধারকারীরা জানাচ্ছেন। শুক্রবার দ্বীপ রাষ্ট্রটির এঙ্গা প্রদেশে এই ঘটনা ঘটে। 

পাপুয়া নিউ গিনির স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ভূমি ধসে ২ হাজারের বেশি মানুষ চাপা পড়েন। বহু গ্রাম নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। মানুষের পাশাপাশি বিপুল সংখ্যক গবাদী পশুও প্রাণ হারিয়েছে এই ঘটনায়। কেবলমাত্র ইয়ামবালি গ্রামে ১৫০টি বাড়ি মাটি চাপা পড়েছে। 

মঙ্গলবার রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, এঙ্গা প্রদেশের প্রাকৃতিক বিপর্যয়ের ফল ৭৮৪৯ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

পাপুয়া নিউ গিনির এই বিপর্যয়ের সময়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ভারত। বিদেশমন্ত্রক জানিয়েছে, ধ্বস বিদ্ধস্ত দ্বীপ রাষ্ট্রের পুনর্গঠনের জন্য ১০ লক্ষ মার্কিন ডলার সহায়তা পাঠানো হবে। 

সাম্প্রতিক সময়ে একাধিক প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থেকেছে পাপুয়া নিউ গিনি। ২০১৮ সালে বিদ্ধংসী ভূমিকম্প হয় পাপুয়া নিউ গিনিতে। ২০১৯ এবং ২০২৩ সালে আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটে সেখানে। 

পাপুয়া নিউ গিনির বিপর্যয় মোকাবিলা কেন্দ্রের অধিকর্তা লুসেটে লাসো মানা বিপর্যয়ের খতিয়ান রাষ্ট্রসংঘের কাছে তুলে ধরেছেন। তিনি লিখেছেন, ‘‘ধ্বসের ফলে দেশের বহু ঘরবাড়ির পাশাপাশি কৃষি খেত ও বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। তারফলে দেশের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে।’’

উদ্ধারকাজের মাঝেই নতুন করে বিপর্যয়ের খবর সামনে এসেছে। জানা গিয়েছে, এঙ্গা প্রদেশে যাওয়ার মূল সেতুটি ভেঙে পড়েছে। এরফলে বিকল্প পথ দিয়ে মাটি সরানোর যন্ত্র ও সরঞ্জাম নিয়ে যেতে হচ্ছে। উদ্ধারকাজে দেরি হওয়ায় ধ্বসে চাপা পড়ে থাকা মানুষদের জীবীত অবস্থায় উদ্ধার করা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। 

 

 

Comments :0

Login to leave a comment