PUNJAB FARMER'S PROTEST

পাঞ্জাব জুড়ে উত্তাল কৃষক আন্দোলন

জাতীয়

punjab farmers protest indian politics bengali news

বন্যার জন্য ক্ষতি হয়েছে ফসলের। তার ক্ষতিপূরণ চেয়ে এবং সহায়ক মূল্য বা এমএসপি’র আইনি নিশ্চয়তা ও কৃষি ঋণ মুকুবের দাবিতে পাঞ্জাবে পাঞ্জাব জুড়ে রেল ও পথ অবরোধ করলেন কৃষকরা। শুক্রবার কৃষকরা চন্ডিগড়-আম্বালা-দিল্লি জাতীয় সড়ক অবরুদ্ধ করেন। অমৃতসর-দিল্লি রুটের দেবীদাসপুরা স্টেশন, হোশিয়ারপুর স্টেশন সহ বহু জায়গায় রেল অবরোধ হয়েছে।

রেলের তরফে জানানো হয়েছে, কৃষক বিক্ষোভের ফলে বেশ কিছু ট্রেন বাতিল হয়েছে। দেরিতে চলছে কিংবা রুট কাটছাঁট হয়েছে আরও বেশ কিছু ট্রেনের। 

কৃষক নেতৃত্ব জানিয়েছেন, শুক্রবার মোগা, হোশিয়ারপুর, গুরুদাসপুর, জলন্ধর, তরণ তারণ, সাংগ্রুর, পাটিয়ালা, ফিরোজপুর, ভাটিন্ডা ও অমৃতসর সহ  পাঞ্জাবের ১৭টি জায়গায় সর্বাত্মক অবরোধ হয়েছে।  

প্রসঙ্গত, এই তিন দাবি নিয়ে ৩দিনের বিক্ষোভ কর্মসূচি সংগঠিত হচ্ছে পাঞ্জাবে। বৃহস্পতিবার এই আন্দোলন শুরু হয়েছে। চলবে শনিবার অবধি। কৃষকদের দাবি, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী সহায়ক মূল্য ধার্য করতে হবে। সম্প্রতি উত্তর ভারত জুড়ে প্রবল বন্যা হয়েছে। বন্যার ফলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ৫০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করতে হবে কেন্দ্রকে। এছাড়াও কৃষক এবং খেতমজুরদের ঋণ মুকুবেরও দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। তিনটি কেন্দ্রীয় কৃষি আইন বিরোধী আন্দোলনে অংশ নিয়ে প্রাণ হারানো প্রতিটি কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানিয়েছেন তাঁরা। 

 

Comments :0

Login to leave a comment