Speaker

স্পিকার পদের জন্য ‘ইন্ডিয়া’র প্রার্থী কে সুরেশ

জাতীয়

স্বাধীন ভারতে প্রথম লোকসভার অধ্যক্ষের পদের জন্য মুখোমুখি সংঘাতে শাসক এবং বিরোধী পক্ষ। আগামী ২৭ জুন অষ্টাদশ লোকসভার স্পিকার নির্বাচন। এনডিএ শিবিরের পক্ষ থেকে সপ্তদশ লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার নাম প্রস্তাব করা হয়েছে স্পিকার হিসাবে। পাল্টা ইন্ডিয়া শিবিরের পক্ষ থেকে কংগ্রেস সাংসদ কে সুরেশের নাম প্রস্তাব করা হয়েছে ওই পদের জন্য। 

বিরোধীদের পক্ষ থেকে ডেপুটি স্পিকারের পদ দাবি করা হয়েছিল সরকার পক্ষের কাছে। সেই দাবি না মানায় এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। সূত্রের খবর এনডিএ’র পক্ষ থেকে বলা হয় যে আগে ওম বিড়লাকে সমর্থন করার জন্য, পরে তারা এই বিষয় সিদ্ধান্ত নেবেন।

উল্লেখ্য কে সুরেশ বর্তমান সাংসদদের মধ্যে সব থেকে বেশি বার সাংসদ হয়েছেন। প্রথা অনুযায়ী তাকে প্রোটেম স্পিকার না করে বিজেপি সাংসদ মহতাবকে প্রোটেম স্পিকার করা হয়। 

এর মধ্যে তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছে স্পিকার পদ নিয়ে তাদের সাথে কোন আলোচনা করা হয়নি। অতীতে দেখা গিয়েছে ওয়াক আউট করে বিজেপিকে বহু বিল পাশ করাতে সাহায্য করেছে তৃণমূল। লোকসভার অধ্যক্ষ নির্বাচনের ক্ষেত্রে তারা কি করবে তা এখনও পরিষ্কার নয়।

এবারের লোকসভা নির্বাচনে এনডিএ পেয়েছে ২৯২ টি আসন বিরোধী মঞ্চ ইন্ডিয়া পেয়েছে ২৩৩ টি আসন। শক্তিশালি বিরোধী। প্রথম থেকে চন্দ্রবাবু নাইডুর টিডিপির পক্ষ থেকে অধ্যক্ষ পদ দাবি করে আসা হয়েছিল জল্পনা ছিল এনডিএ কোন শরিককে এই পদ ছাড়তে পারে বিজেপি। কিন্তু না স্পিকার পদ নিজেদের হাতেই রাখছে তারা। এই পরিস্থিতিতে টিডিপি কি অবস্থান নেয় সেই দিকেও নজর থাকছে।

Comments :0

Login to leave a comment