Kolkata School shuts indefinitely

নোটিশ ছাড়াই মাঝপথে বন্ধের সিদ্ধান্ত কলকাতার নামকরা স্কুলের

কলকাতা

শুক্রবার হিন্দুস্তান রোডের ইংরেজি মাধ্যম স্কুল লাইসির কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য স্কুলটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে অভিভাবকরা আন্দোলনে নেমে গড়িয়াহাট থানা ঘেরাও করেন শনিবার। ৪০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী এই স্কুল আচমকাই বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া বিপাকে অসংখ্য পড়ুায়ার ভবিষ্যৎ।
এদিকে, স্কুলের অধ্যক্ষ কলকাতা জেলা ইন্সপেক্টর অফিসারকে চিঠি লিখে ছাত্রছাত্রীদের পুনর্বাসনের দাবি জানান। সন্ধ্যায় সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক হয় এবং অভিভাবকদের ইংরেজি মাধ্যম রাজ্য বোর্ড অনুমোদিত স্কুলগুলির একটি তালিকা দেওয়া হয়, যেখানে ছাত্রছাত্রীদের স্থানান্তরিত করা যেতে পারে, সূত্রের খবর।
সূত্রের খবর, স্কুলটি একটি চিটফান্ড ফার্ম অধিগ্রহণ করেছে, যার মালিক বর্তমানে জেলে। জানা গেছে, ২০২২ সাল থেকেই পঠনপাঠন এবং কর্মীদের বেতন দেওয়া ক্রমশ লাটে উঠে গেছিল যার জেরে একে একে পদত্যাগ করে চলে যাচ্ছিলেন শিক্ষকরা।  স্কুলে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ে প্রায় ৭০ জন পড়ুয়া। সবচেয়ে খারাপ অবস্থা হল বোর্ডের পড়ুয়াদের, যাঁরা ইতিমধ্যেই মাধ্যমিক পর্ষদ ও এইচএস কাউন্সিলে পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছে। এখন তারা কোথায় যাবে বুঝতে পারছে না। একাদশের এক শিক্ষার্থী বলেন, ‘‘আমরা চাই এই সমস্যার সমাধান হোক’’। বিশ্বজিৎ দাস নামে এক অভিভাবক বলেন, ‘‘আমরা ১৪ হাজার টাকা সেশন ফি দিয়েছি। স্কুল আমাদের সঙ্গে আলোচনা না করেই সিদ্ধান্ত নিয়েছে। মাঝপথে আমাদের ছেলেমেয়েরা কোথায় যাবে’’?

Comments :0

Login to leave a comment