Manki baat

মন কি বাতে প্রধানমন্ত্রী বলছে গাছ লাগাতে, বাস্তবে পরিবেশের ওপর আক্রমণ নামাচ্ছে তার সরকারই

জাতীয়

তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম মন কি বাত অনুষ্ঠানে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশের আগে শেষ ২৫ ফেব্রুয়ারি এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। এদিন প্রধানমন্ত্রী তার বক্তব্য কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প ‘এক পের মা কে নাম’ বাংলায় তর্যমা করলে হয় ‘মায়ের নামে একটি গাছ’। পরিবেশ বাঁচাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশবাসী কাছে আবেদন জানানো হয়েছে নিজেদের মায়ের নামে একটি করে গাছ লাগাতে। নরেন্দ্র মোদী বলেন তিনি তার মায়ের নামে একটি গাছ ইতিমধ্যে লাগিয়েছেন।

তবে গত দশ বছরে নরেন্দ্র মোদীর সরকারের আমলেই পরিবেশের ওপর আক্রমন নেমে এসেছে বিভিন্ন ভাবে। ছত্তিশগড়ে বনভূমির জমি কয়লা খাদানের জন্য দিয়ে দিয়েছে আদানি গোষ্ঠীর হাতে তুলে দিয়েছে বিজেপি সরকার। কয়লা খনির জন্য কয়েকদিনের মধ্যে গোটা বনভূমি খালি করে দেওয়া হয়েছে।

বন সংরক্ষণ আইন সংশোধন করে কর্পোরেট উদ্যোগের জন্য সহজে জমি দেওয়ার ব্যবস্থা করেছে নরেন্দ্র মোদীর সরকার। ইউপিএ ১ সরকারের সময় তৈরি হওয়া বনাঞ্চলে জমির অধিকার আইনের সাথে সংঘাত তৈরি হচ্ছে যার ফলে। বনভূমিকে কেন্দ্র করে আদিবাসী সমাজের যেই জীবন তাতে আঘাত তানা হচ্ছে। যেমন হচ্ছে এরাজ্যের দেউচা পাচামীতে।

চার ধাম প্রোজেক্ট বিভিন্ন সুরঙ্গ করা হচ্ছে তাতে পরিবেশবিদদের আপত্তিকে কোন পত্তা দেয়নি সরকার। যার ফলাফল ধস নামছে প্রতিদিন। 

Comments :0

Login to leave a comment