SCRUB TYPHUS ODISHA

ওডিশায় ক্রমেই বাড়ছে স্ক্রাব টাইফাস আক্রান্তের সংখ্যা

জাতীয়

odisha scrub typhus virus infection bengali news

নতুন করে আরও ১১জন স্ক্রাব টাইফাস আক্রান্তের হদিস মিলল ওডিশায়। এই নিয়ে ওডিশার সুন্দরগড় জেলায় মোট ১৮০ জন আক্রান্তের সন্ধান মিলেছে। জেলার এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, নতুন করে ৫৯জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। তারমধ্যে ১১ জনের নমুনায় এই ভাইরাস পাওয়া গিয়েছে। 

সুন্দরগড়ের মুখ্য মেডিক্যাল অফিসার কানহুচরণ নায়েক জানিয়েছেন, আক্রান্তের মধ্যে ১০জন ভিনরাজ্যের বাসিন্দা। বাকি ১৭০ জন আক্রান্তের মধ্যে সুন্দরগড়ের বাসিন্দা ১৬১জন। ৯ জন ওডিশার অন্যান্য অংশের বাসিন্দা। 

‘চিগার’ নামের একধরণের পোকা থেকে স্ক্রাব টাইফাস ছড়ায়। মূলত কৃষিক্ষেত্র এবং জঙ্গলে এই পোকা দেখা যায়। স্ক্রাব টাইফাস আক্রান্ত হলে প্রচন্ড জ্বর হয়। একইসঙ্গে শরীরে কালো রঙের দাগ হয়, যাকে ‘এসচার’ বলা হয়। শনিবার থেকে ব্যপক হারে এই রোগ ছড়ানোর খবর মিলেছে। 

টানা ৪-৫দিন জ্বর থাকলে টেস্ট করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বর্তমানে ওডিশার রাউরকেলা সরকারি হাসপাতাল এবং সুন্দরগড় জেলা স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে এই রোগের পরীক্ষা চলছে। 

ইতিমধ্যেই আশাকর্মীদের মাধ্যমে স্ক্রাব টাইফাস সম্পর্কিত সচেতনতা ছড়ানোর কাজ শুরু করেছে ওডিশা সরকার। এখনও অবধি সেরাজ্যে ৭জন এই ভাইরাস আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। এরমধ্যে বারগড় জেলার ৬জন এবং সুন্দরগড়ের ১জন রয়েছে। 

 

Comments :0

Login to leave a comment