SFI

রাজ্য সম্মেলন, সংসদ ভবন অভিযানের প্রস্তুতি নিচ্ছে এসএফআই

জাতীয় রাজ্য

SFI STUDENTS POLITICS HYDERABAD UNIVERSITY BENGALI NEWS

‘‘স্কুল কলেজে শপথ করোবিভেদ রুখে স্বদেশ গড়ো’’।  এই আওয়াজ তুলে আগামী ২২-২৪ জানুয়ারি ভারতের ছাত্র ফেডারেশন-এর পশ্চিমবঙ্গ রাজ্য ৩৮তম সম্মেলন মালদহ শহরে অনুষ্ঠিত হবে। এই সম্মেলন সফল করা ও অর্থ সংগ্রহের লক্ষ্যে মালদহ টাউন হলে মঙ্গলবার এক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভার আলোচ্য বিষয় ছিল-- মোদি সরকারের জাতীয় শিক্ষানীতি কোন লক্ষ্যে। এদিন সভায় সভাপতিত্ব করেন অভ্যর্থনা কমিটির সভাপতি অধ্যাপক সত্যরঞ্জন চৌধুরী। উপস্থিত ছিলেন প্রাক্তন ছাত্র নেতৃত্ব অম্বর মিত্র, জমিল ফিরদৌসবিশ্বনাথ ঘোষ, রণজিত চক্রবর্তীপ্রণব দাস, প্রণব চৌধুরীতুষার গোস্বামী প্রমুখ।

শুরুতে গণসঙ্গীত পরিবেশন করেন ভারতীয় গণনাট্য সংঘের লোকনাট্যম শাখার শিল্পীরা। এছাড়া সঙ্গীত পরিবেশন করেন শ্রেয়া দাস। আলোচ্য বিষয় নিয়ে বক্তব্য রাখেন বিমান বসু।

এদিন আলোচনা সভায় এস এফ আই-এর রাজ্য সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন , ‘এতদিন ব্রিগেডের জন্য আমাদের প্রচার কিছুটা থমকে রেখেছিলাম। কিন্তু ব্রিগেডের সভায় মানুষের যে উপস্থিতিবিশেষতঃ তরুণ প্রজন্মের,  তা আমাদের উৎসাহিত করেছে। আশা করছি সামনের ১০-১২ দিন এসএফআই’র রাজ্য সম্মেলনের প্রচার তীব্র করা হবে। মালদহের পাশাপাশি গোটা রাজ্য জুড়ে জোরালো প্রচার চালানো হবে।’’

সৃজন ভট্টাচার্য আরও বলেন, ‘‘ এসএফআই’র রাজ্য সম্মেলন উপলক্ষে প্রকাশ্য সমাবেশ হবে ২৪শে জানুয়ারি। ব্রিগেডের মত সেই সভা ঘিরেও যাতে গণ উন্মাদনা তৈরি হয়, তার দায়িত্বও আমাদের নিতে হবে।’’

এর পাশাপাশি ১২ জানুয়ারি ছাত্রবিরোধী এনইপি বাতিলের দাবিতে সংসদ ভবন অভিযানের ডাক দিয়েছে এসএফআই সহ ১৬টি ছাত্র সংগঠন। ইউনাইটেড স্টুডেন্টস অফ ইন্ডিয়ার ব্যানারে এই আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।

যৌথ বিবৃতিতে এসএফআই, আইসা, এআইএসএফ, এনএসইউআই, সিআরজেডি’র মত ছাত্র সংগঠনগুলি জানিয়েছে, এনইপি ২০২০ এবং নিট বাতিল করতে হবে কেন্দ্রীয় সরকারকে। এর পাশাপাশি ভগৎ সিং জাতীয় কর্মসংস্থান নিশ্চয়তা অ্যাক্ট লাগু করা, ফি কমানো, প্রাক-প্রাথমিক থেকে স্নাতকোত্তর অবধি শিক্ষার মানোন্নয়ন করা, শিক্ষাক্ষেত্রে সাম্প্রদায়িক বিভাজনের মোকাবিলার মত ৮টি দাবিকে সামনে এনেছে ছাত্র সংগঠনগুলি। 

Comments :0

Login to leave a comment