SSC recruitment scam

দুই মাসের মধ্যে শেষ করতে হবে এসএসসি নিয়োগ দুর্নীতি তদন্ত

রাজ্য

আগামী দু’মাসের মধ্যে এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্ত শেষ করতে হবে। বৃহস্পতিবার এসএসসি সংক্রান্ত একটি মামলার শুনানিতে সিবিআইকে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এসএসসি নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা সুপ্রিম কোর্টে ওঠে। সেই একই মামলা গুলো হাই কোর্টে বিচারধিন। হাই কোর্টে মামলা নিশপত্তি না হওয়ার কারণে শীর্ষ আদালতের দ্বারস্থ হন চাকরি প্রার্থীরা। সিপিআই(এম) সাংসদ তথা আইনজীবী বিকাশ রজ্ঞন ভট্টাচার্যের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে আবেদন করা হয় যাতে এই মামলা গুলোর শুনানি না পিছিয়ে যায়। 

এদিন বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে এসএসসি শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সব মামলার শুনানি হবে কলকাতা হাই কোর্টে। এই মামলায় হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একাধিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন। সেই খারিজ হয়ে যায় ডিভিসন বেঞ্চে। 

এদিন শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি শিবঞ্জানমের কাছে মামলা গুলো পাঠাবে। প্রধান বিচারপতি একটি বিশেষ ডিভিসন বেঞ্চ গঠন করবে। সেখানেই এসএসসি সংক্রান্ত মামলা গুলোর শুনানি হবে।

উল্লেখ্য এসএসসি নিয়োগ দুর্নীতি কান্ডে জেলে প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জেলে। শিক্ষা দপ্তরের একাধিক কর্তা জেলে। প্রায় এক বছর ধরে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা এই বিষয় তদন্ত চালাচ্ছে। কিন্তু দোষীদের শাস্তি এখনও হয়নি। কলকাতা হাই কোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে বিচারপতি অমৃতা সিনহার বার বার কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। আদালতে সমালোচনার মুখে পড়তে হয়েছে সিবিআইকে। 

যোগ্য চাকরি প্রার্থীরা প্রায় ১০০০ দিন রোদ ঝড় জল বৃষ্টি উপেক্ষা করে রাস্তা বসে রয়েছেন নিয়োগের দাবিতে। চাকরি প্রার্থীদের পক্ষ থেকে বার বার দাবি জানিয়ে আসা হচ্ছে তৎপরতার সাথে তদন্ত শেষ করার। তাদের যুক্তি নির্দিষ্ট বয়স পার হয়ে গেলে তারা আর কোন ভাবে স্কুলে গিয়ে শিক্ষকতার সুযোগ সুবিধা পাবেন না।  

Comments :0

Login to leave a comment