ANAYAKATHA — SAGNIK CHAKRABORTY / MUKTADHARA - 19 NOVEMBER

অন্যকথা — পিঙ্ক বলে টেস্ট / মুক্তধারা

সাহিত্যের পাতা

ANAYAKATHA  SAGNIK CHAKRABORTY  MUKTADHARA - 19 NOVEMBER

মুক্তধারা

অন্যকথা

পিঙ্ক বলে টেস্ট
সাগ্নিক চক্রবর্তী

রাজার খেলা ক্রিকেট। গোটা বিশ্বে কোনও যুগেই এই খেলা চর্চার অভাব দেখা দেয়নি। প্রধানত ব্রিটিশদের মাধ্যমেই গোটা বিশ্বে এই খেলার প্রচলন হয়। এই খেলা বর্তমানে বিশ্বজোড়া খ্যাতিলাভ করেছে। অত্যাধুনিক এই যুগে ক্রিকেট তিনটি ফরম্যাটে খেলা হয়। টেস্ট, ওয়ান-ডে ও টি-টোয়েন্টি। আগে এটা খেলা হত লাল ও সাদা বল দিয়ে। কিন্তু সম্প্রতি এক নতুন ধরণের বল – গোলাপি (পিঙ্ক) বল আবিষ্কৃত হয়েছে। এখন এ বিষয়েই আলোচনা করব। এই গোলাপি বলে টেস্ট ম্যাচ খেলা হয়। লাল বলের পাশাপাশি গোলাপি বলের টেস্টের বিশেষত্ব হলো এই ম্যাচ লাল বলের টেস্টের মতো সকাল থেকে বিকেল পর্যন্ত সীমাবদ্ধ নয়।

 এটা দিবারাত্রির ম্যাচ। ক্রিকেটের ইতিহাসে এই নতুন ধরণের টেস্ট ম্যাচ প্রথম খেলা হয় ২০১৫ সালের একটি টেস্ট সিরিজে  ̶  অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে ক্যানবেরার মানুকা ওভাল নামক স্টেডিয়ামে। এর পর শুরু হয় এই নতুন ধরণের টেস্ট ম্যাচের মহড়া। সাধারণ এই গোলাপি বলের প্রধান বৈশিষ্ট্য হল অন্যান্য বলের তুলনায় এই বলে সুইং খেতে একটু বেশি সময় নেয়। প্রায় প্রতি বছরই এই টেস্ট ম্যাচ অন্তত একটি করে অনুষ্ঠিত হয়, এমন কি বিশ্ব বিখ্যাত অ্যাসেজ সিরিজেও এই বলে এখন খেলা হয়ে থাকে। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়া এই ম্যাচ সবচেয়ে বেশি খেলেছে। কিন্তু এখনও ভারতকে এই টেস্ট ম্যাচ খেলতে দেখা যায় নি। ২০১৯ সালে বিশ্বকাপের পর ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী BCCI (Board of Controls for Cricket in India) –র সভাপতি নিযুক্ত হন । তিনি পরিবকল্পনা নেন আগামী ভারত বনাম বাংলাদেশের দু’টি ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচটি গোলাপি বলে অনুষ্ঠিত করবার। যা হবে ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেনে। অবশেষে নিশ্চিত হয় এই পরিকল্পনা। ম্যাচের আগে গোটা ইডেন গার্ডেন ও স্টেডিয়ম সংলগ্ন এলাকা এবং বিখ্যাত কয়েকটি স্থাপত্যকে গোলাপি আলো দিয়ে সুসজ্জিত করা হয়। ম্যাচের আগের দিন নৃত্য ও সঙ্গীত অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন হয়।

 ম্যাচের দিন স্টেডিয়ামে অতিথি হিসাবে নিমন্ত্রিত ছিলেন  শচীন তেন্ডুলেকার, রুণা লায়লা, সানিয়া মির্জা সহ বহু বিখ্যাত খেলোয়াড় এবং ব্যক্তিত্বগণ। কাতারে কাতারে দর্শক আসেন ম্যাচটি দেখার জন্য। এর আগে ভারতে আর কোনও টেস্ট ম্যাচে এত দর্শক সমাগম হয় নি। রাত যত বাড়তে থাকে ভিড় তত বাড়তে থাকে। তবে ভারতীয় পেস-অ্যাটাকে বাংলাদেশের অবস্থা একে বারে শোচনীয়। পাঁচ দিনের ম্যাচ তিনদিনে শেষ হয়ে যায়। বলতে গেলে গোটা কলকাতা জুড়ে যেন সে এক ক্রিকেট কার্নিভ্যাল। ভারত জয়লাভ করে । রেকর্ড রান করেন অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি গোলাপি বলে টেষ্ট-শতরান করেছেন।

 

 

 

 

 

 

Comments :0

Login to leave a comment