BOOK REVIEW — MUKTADHARA / 6 October

বই — দেবী মা / মুক্তধারা

সাহিত্যের পাতা

BOOK REVIEW  MUKTADHARA  6 October

বই মুক্তধারা

ছবিও কেমন চুপকথার রূপকথায় বাঙ্ময় হয়ে ওঠে কবিতায়


 

বিশিষ্ট কবি ও চিত্র শিল্পী শ্রীমতী টুটু সরকার-এর সম্প্রতি প্রকাশিত কাব্যগ্রন্থ 'দেবী মা' তাঁর 
চিত্রশিল্পীসত্তা এবং কাব্যিক শিল্পীসত্তার সম্যক প্রকাশ। এই গ্রন্থের প্রত্যেক পাতা কবিতার পাশাপাশি কবির নিজের আঁকা ছবিতে অলংকৃত। কখনো ছবিগুলি কবিতার পরিপূরক, কখনো কবিতা ছবির, আবার কখনো 
এক - একটা ছবি 
শিল্পগুণে  কবিতা হয়ে ওঠে। গ্রন্থের নাম 'দেবী মা' হলেও এখানে আধ্যাত্মিকতার বিষয়টিকে বিশেষভাবে তুলে ধরার চেষ্টা করেননি, বরং জীবনের মধ্যে, সৌন্দর্যের মধ্যে যে দেবীসত্তা লুকিয়ে আছে সেটিকে কবিতার আলেখ্যে ফুটিয়ে তুলেছেন। কবিতা সৃষ্টির প্রথম উপকরণ হিসেবে কবি বেছে নিয়েছেন তাঁর সূক্ষ্ম সৌন্দর্যবোধ যার আধারে নির্মিত হয়েছে কবিতার শরীর, সেখান থেকে জন্ম নিয়েছে প্রেম, প্রণয় ভালোবাসা, স্নেহ এবং সেইপ্রেম এক বিশেষ উচ্চতায়  উন্নীত হয়ে দৈবে স্থান পেয়েছে।  কাব্যগ্রন্থে  কবির কবিতাগুলি অন্তরের সৌন্দর্যবোধ থেকে দৈবে এভাবেই উন্নত হয়েছে; "যে চাঁদ বোধ জাগায় মনে, অনন্তের/ যে চাঁদ শরীর জুড়ে সাজায় অক্ষর, পদ্যের….তার কুহক মায়াভরা দৈবী চোখে/ কাজল প্রণয়ের… সেই চাঁদ বেঁচে থাকে সৃষ্টিতে সত্তায়/ নিঃশব্দে, সাজায় অর্ঘ্য জীবনের"।


আবার "সে কি ভাসান শেষের দেবী ? …তার সন্ততি মনে রাখবে / তার অপরূপ চলে যাওয়ার কথা" , লাইনগুলি নারী জীবনের গূঢ় অর্থ বহন করে , সে মর্ত্যে ক্ষণিকের জন্য আগত দেবী কিংবা পৃথিবীর ক্ষণস্থায়ী  নারী  ।
এই কাব্যগ্রন্থে মূলত  নারী মন, মনন ও  জীবনের সুখ, দুঃখ, প্রেম, বেদনা, জীবন সংগ্রাম , মাতৃত্ব __এই সমস্ত দিকগুলি বিশেষভাবে ফুটে উঠেছে, কখনো কবিতার মাধ্যমে, কখনো কবির আঁকা ছবিতে। অধিকাংশ কবিতা নারী বিষয়ক হলেও সেগুলো কিন্তু নারীবাদী কবিতা নয়, যেখানে স্ত্রী জাতির জোরালো অনেক 
দাবি -দাওয়া থাকে বরং সে সবের ঊর্ধ্বে ভিন্ন আঙ্গিকে কবি নারী জাতিকে অন্য মাত্রায় নিয়ে গেছেন।  কবির মানসপটে আঁকা দেবীকে ঠাঁই দিয়েছেন তার "সৃষ্টির অক্ষরে"।
বেশ ভিন্ন ধাঁচে ভিন্ন দৃষ্টিকোণ থেকে যে কবিতাগুলি এই গ্রন্থে উঠে এসেছে তা পাঠককে অবশ্যই ভিন্নতার স্বাদ দেবে। তার সাথে ছবিগুলি উপরি পাওনা। গ্রন্থটি অবশ্যই সংগ্রহে রাখা যায়।


গ্রন্থ- দেবী মা
লেখক- শ্রীমতী টুটু সরকার
প্রচ্ছদ ও অলংকরণ-  শ্রীমতী টুটু সরকার
প্রকাশক - একুশশতক

( ১৫, শ্যামাচরণ দে স্ট্রিট, কলকাতা ৭০০০৭৩)
মূল্য- ১০০ টাকা

Comments :0

Login to leave a comment