BOOK REVIEW — MUKTADHARA / 8 September

বই — ‘থৈ জলে নেমেছে নৌকা’ / মুক্তধারা

সাহিত্যের পাতা

BOOK REVIEW  MUKTADHARA  8 September

বই —  মুক্তধারা

কবিতার অন্তর্লোকে খোঁজা মুক্তির আস্বাদ
সন্দীপ জানা

কবি পলা দত্তর ‘থৈ জলে নেমেছে নৌকা’ কাব্যগ্রন্থে তাঁর অনুভূতিগুলোকে সময়ের স্রোতে ভাসিয়ে নিজে যেমন ভেসে বেড়িয়েছেন, পাঠকদেরকেও ঢেউয়ের দোলায় নাড়া দিয়েছেন। মোট আটান্নটি কবিতা নিয়ে সংকলিত এই কাব্যগ্রন্থে কবি তাঁর নিজস্ব নিভৃত অনুভূতি দিয়ে যেসব শব্দের আঁকিবুঁকি এঁকেছেন, তাতে অধিক বিশেষণ ব্যঞ্জনা ব্যবহারের আড়ম্বর নেই,  বরং যতটা সাবলীল সহজভাবে অন্তরের ভাব-ভাবনাকে পাঠকের মনে সঞ্চারিত করা যায়, তার প্রচেষ্টা লক্ষ করা যায়। কখনো এই সময়ে দাঁড়িয়ে দেখেছেন ‘মিতবাক ঢেকেছে মুখরতা/সময় ডিজিটাল, পত্রলিখন বেমানান’ __তবু কবি সব লিখে রাখেন ‘যদি কখনো স্মৃতিভ্রংশ হয়’। আষাঢ় মেঘের মর্মর তৃষ্ণা কিংবা ধারাস্নানে তৃপ্ত গুল্মদল সৃজনের ইতিহাস লিখতে চায়, ‘কিন্তু যদি বৃষ্টিপাত না হয়’। কবি জানেন ‘দিন দিনের মতোই তপ্ত কঠিন’ তবু ‘শূন্যগর্ভ’ কবিতায়  এই সময়ে তাঁর হৃদয় প্রেমেরই পূজারি- ‘মন্ত্রের আহ্বানে আঁকি তবু প্রেম’। কবি একই সময়ের দুই বিপরীত সম্ভাবনাগুলোকে সাবলীলভাবে ব্যক্ত করেছেন। 
আবার ‘যদিও অভাব’ কবিতায় কবি একদিকে দেখছেন ‘এখানেই সমস্ত স্বল্পতা/যাবতীয় অকুলান’ আর ‘অভাবী ঈশ্বর’এ দেখছেন ‘..অনুভবী মানুষ/আর তার হৃদয় জুড়ে শিকড় চারায় অভাবী ঈশ্বর’। মানুষ ও ঈশ্বরের সহাবস্থানের চিরন্তন ছবিখানা কবি বেশ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।


আত্মখননের পাশাপাশি কবি ‘শিকড়ের খোঁজে’, ‘ফল্গুধারা’ কবিতায় নিজের শেকড় ভিটে-মাটি থেকে উৎখাত হওয়ার যন্ত্রণা ব্যক্ত করেছেন, ‘কোনোদিন যদি যাই পদ্মার ওপারে/কখনো যদি সুযোগ আসে শিকড় খোঁজার' কিংবা "বহুদিন বাদে মাত্র পাঁচটি শব্দের ঢেউ/আমরা সবাই ভালো আছি, তোরা'?"
এই কাব্যগ্রন্থে বেশ কিছু কবিতায় একই শব্দের পুণ:পুণ: প্রয়োগ কবিতার মাধুর্যকে ক্ষুণ্ণ করেছে। যেমন ‘লিখে রাখি/সব লিখে রাখি…তাই এই বোধ লিখে রাখি/লিখে রাখি পরম অসুখে’ কিংবা ‘যেতে হবে’ কবিতায় ‘যেতে হবে’ এবং ‘মুছে যাবে’র পুনরাবৃত্তি। ‘শূন্যতা’ কবিতায় ‘কেবলই নিঃসীম শূন্যতা/শূন্যতা আর শূন্যতা’। এছাড়া কিছু কবিতার পরপর দু-তিন লাইন শুরু কিংবা শেষ হচ্ছে একই শব্দ দিয়ে যা পাঠসুখে বিঘ্ন ঘটায়।
কাব্যগ্রন্থে ‘শীত’, ‘এই মন’ এর মতো কিছু দুর্বল কবিতাও ঠাঁই পেয়েছে। বানানের প্রতি যে বিশেষ যত্ন নেওয়া হয়নি কাব্যগ্রন্থ জুড়ে তার ছাপ স্পষ্ট। 
তবে সামগ্রিকভাবে দেখতে গেলে সময়ের বৈপরীত্য, অন্তরের দ্বন্দ্ব, প্রেম, শূন্যতা, বিচ্ছেদের যন্ত্রণা সব মিলিয়ে কবিতাগুলি কবির নিজস্ব শৈলীতে একটি আর -একটির পরিপূরক হয়ে উঠেছে।  


গ্রন্থ – ‘থৈ জলে নেমেছে নৌকা’
লেখক – পলা দত্ত
প্রচ্ছদ – স্বপন মজুমদার
প্রকাশক - সংস্কার (জয়শ্রী প্রেস, ৯১/১বি বৈঠকখানা রোড, কলকাতা ৭০০০৯১, মো:-৮৭৭৭৩৪৭৯৫৩)
মূল্য– ৬০ টাকা

Comments :0

Login to leave a comment