JHARKHAND RALLY CPI(M)

ঝাড়খণ্ডে সিপিআই(এম)’র ডাকে উলগুলান সমাবেশে ভিড় জনতার

জাতীয়

রাঁচির কাছে বুন্ডুতে বিশাল সমাবেশ সিপিআই(এম)’র।

ঝাড়খণ্ডের বুন্ডুতে বিশাল জনসভা করল সিপিআই(এম)। শুক্রবার সিপিআই(এম)’র ডাকে আদিবাসী মানুষের ঢল নামে এই সমাবেশে। আদিবাসী সহ পীড়িত জনতার অধিকার রক্ষার ডাক দিয়েছে এই সমাবেশ। বিজেপি’র বিভাজনের রাজনীতিকে পরাস্ত করার ডাকও দিয়েছে সিপিআই(এম)। 
শুক্রবার রাঁচির কাছে বুন্ডুতে ‘উলগুলান’ সমাবেশে বক্তব্য রেখেছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য অশোক ধাওলে, রাজ্য সম্পাদক প্রকাশ বিপ্লব সহ নেতৃবৃন্দ। 
এদিনই ছোটনাগপুর প্রজাস্বত্ত্ব আইন প্রয়োগ সংক্রান্ত একাধিক সুপারিশ করেছে রাজ্যের বিশেষজ্ঞ কমিটি। রাজ্যে আসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম), কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন জানিয়েছেন দ্রুত প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছে সরকার। 
ঝাড়খণ্ডে আগের দফায় আসীন ছিল বিজেপি সরকার। সংশোধন করা হয় ছোটনাগপুর প্রজাস্বত্ত্ব আইনের। আদিবাসীদের জমি রক্ষার জন্য তৈরি এই আইন লঘু করে জমি হাতবদলের চেষ্টা অভিযোগ ওঠে বিজেপি’র বিরুদ্ধে। দীর্ঘ প্রতিবাদও চলেছে সেই সময়। 
এদিন আদিবাসী পরামর্শদাতা পরিষদের রিপোর্টে বলা হয়েছে, থানার ভৌগলিক সীমা নির্দিষ্ট করতে হবে। ঝাড়খণ্ডের ২৪ জেলার মধ্যে ১৩টি সংবিধানের পঞ্চম তপসিলে রয়েছে। এই এলাকায় আদিবাসী জমি বাইরের কাউকে বিক্রি করা যায় না। থানা এলাকার আদিবাসী বাসিন্দাকে হস্তান্তর করা যায় কেবল। ছোটনাগপুর প্রজাস্বত্ব আইনেও তা বলা রয়েছে। 
পরামর্শদাতা পরিষদ বলেছে, থানার ভৌগলিক এলাকা আগের তুলনায় ছোট হয়েছে। কিন্তু আইনে তার উল্লেখ নেই। সেই সুযোগে আদিবাসীদের জমি হাতবদল হওয়ার আশঙ্কা রয়েছে। 
মুখ্যমন্ত্রী সোরেন বলেছেন, ‘‘থানার সীমা এবং আদিবাসীদের জমি কেনাবেচা সংক্রান্ত বিষয়ে নজর দেবে সরকার। পরিষদ থানার নতুন সীমা নির্দিষ্ট করে প্রয়োজনীয় বিধি তৈরি করতে বলেছে।’’ 
সিপিআই(এম)’র সভাতেও আদিবাসীদের জমি রক্ষার বিষয়ে জোর দিয়েছেন ধাওলে এবং বিপ্লব। তাঁরা মনে করিয়েছেন যে বিজেপি নানাভাবে নতুন নতুন বিভাজন হাজির করছে। ভাগাভাগি হলে একজোটে লড়াইয়ের জোর কমবে। আদিবাসী অধিকার রক্ষার লড়াই কমজোর হবে। 
এদিন সমাবেশের আগে বিশাল মিছিলও হয় বুন্ডুতে। 

Comments :0

Login to leave a comment