Piyali Basak

মাকালু শৃঙ্গ অভিযান পিয়ালী বসাকের

খেলা

Piyali Basak ছবি:- মাকালু শৃঙ্গ অভিযানে পিয়ালী বসাক।


একের পর এক শৃঙ্গ অভিযান পিয়ালী বসাকের। আলোর শহরের মেয়ে অভিযান করলেন মাকালু পর্বত শৃঙ্গ। অসুস্থ বাবার জন্য মাকালু অভিযান না করেই চন্দননগরে ফিরে এসেছিলেন পিয়ালী বসাক। নেপালের এজেন্সি পাইওনিয়ার এডভেঞ্চার জানিয়েছে, মঙ্গলবার সকাল সাতটা থেকে আটটা নাগাদ মাউন্ট মাকালু যা বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ সেটি অভিযান করেন পিয়ালী বসাক। এভারেস্ট ও লোৎসে অভিযানের পর আরো দুটি আট হাজারী শৃঙ্গ অভিযান করলেন চন্দনগরের পাহাড় কন্যা। গত ৯ মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বত শৃঙ্গ অভিযান করার লক্ষ্যে বাড়ি থেকে বেরিয়ে ছিলেন পর্বত আরোহী পিয়ালী। ১৭ এপ্রিল সোমবার সকালে পৃথিবীর দশম উচ্চতম (৮০৯১ মিটার) অন্নপূর্ণা পর্বত শৃঙ্গ অভিযান করেন। 


২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু অভিযান করেছিলেন পিয়ালী। তারপর ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি অভিযান। ২০২২ সালে পৃথিবীর সর্বোচ্চ শিখড় এভারেস্টে ওঠেন পিয়ালী। তার দুদিন পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে অভিযান করেন। 
এবার লক্ষ ছিল অন্নপূর্ণা আর মাকালু এক সঙ্গে অভিযান। কিন্তু বাবা তপন বসাকের অসুস্থতার খবরে গত ২৪ এপ্রিল বাড়ি ফিরে আসেন পিয়ালী। ২৭ শে এপ্রিল মাকালু অভিযানে বের হন। মে মাসের প্রথম সপ্তাহে মাকালু বেস ক্যাম্পের উদ্দেশ্য রওনা দেন। বুধবার সকালে সামিট করেন। এনিয়ে ছটি আট হাজারি পর্বত শৃঙ্গ অভিযান করলেন পিয়ালী।

Comments :0

Login to leave a comment