No elections to CWC

নির্বাচন নয় সিদ্ধান্ত কংগ্রেস স্টিয়ারিং কমিটির

জাতীয়

কংগ্রেসের ওয়ার্কিং কমিটির কোনও নির্বাচন হবে না শুক্রবার রায়পুরে সিদ্ধান্ত নিল কংগ্রেসের স্টিয়ারিং কমিটি।। আজই ছত্তীসগড়ের রায়পুরে কংগ্রেসের প্লেনারি অধিবেশন শুরু হয়। উত্তরপুর্বাঞ্চলের দুই রাজ্যে নির্বাচনী প্রচার ব্যস্ত থাকায় উপস্থিত থাকতে পারেননি কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। উপস্থিত ছিলেন না সোনিয়া গান্ধীও। 


প্রায় তিনঘন্টা আলোচনার পর কংগ্রেসের স্টিয়ারিং কমিটি সিদ্ধান্তে নির্বাচন প্রসঙ্গে সমস্ত দায়িত্ব দেওয়া হয় বর্তমান সভাপতি মল্লিকার্জুন এদিনের বৈঠকে ভোট হওয়া না হওয়া নিয়ে কংগ্রেস সদস্যদের মধ্যে দ্বিমত তৈরি হয়। পরে খারগের নৃতৃত্বে সিদ্ধান্ত হয় তিনিই কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্যদের মনোনিত করবেন। সঙ্গে কংগ্রেস দলের সংবিধানেও কিছু পরিবর্তন আনা হবে। কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে ৫০ শতাংশ আসন সংরক্ষণ করা হবে তপশীলী, উপজাতি, ওবিসি, মহিলা ও যুবদের জন্য।


ইতিহাস বলছে কংগ্রেস ওয়ারকিং কমিটি সদস্য নির্বাচনে ভোট হওয়ার নজির খুব একটা নেই। শেষ নির্বাচন হয়েছিল ১৯৯৭ সালে তাও কলকাতায়। তারপর থেকে ভোটাভুটি থেকে বিরতই থাকে কংগ্রেস। যদিও কংগ্রেসের সংবিধানের ১৯ নম্বর ধারা বলছে, দলের সর্বোচ্চ নীতিনির্ধারক সমিতিতে ২৫ জন ভোটাধিকার প্রাপ্ত সদস্য থাকতে পারেন। এ ছাড়া সভাপতির পছন্দ অনুযায়ী স্থায়ী বা অস্থায়ী ভাবে আমন্ত্রিত’ সদস্যের ঠাঁই হতে পারে। ওয়ার্কিং কমিটিতে সভাপতি এবং কংগ্রেস সংসদীয় দলের নেতা ছাড়া ২৩ জন পূর্ণাঙ্গ সদস্য থাকেন। এর মধ্যে ১২ জন নির্বাচিত হন সর্ব ভারতীয় কংগ্রেস অধিবেশনে, প্রতিনিধিদের ভোটে। বাকি ১১ জনকে মনোনীত করেন কংগ্রেস সভাপতি।

Comments :0

Login to leave a comment