Digha

উত্তাল দিঘা, সমুদ্র স্নানে নিষেধাজ্ঞা

রাজ্য

Digha


রাধাগোবিন্দ মান্না  
গাঙ্গেয় দক্ষিণবঙ্গের ভারী বৃষ্টিপাত ও ঝড়ো বাতাসের পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই মত বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে মঙ্গলবার থেকেই ব্যাপক বৃষ্টির দাপট শুরু হয়েছে কলকাতা সহ বিস্তীর্ণ দক্ষিণবঙ্গে। পূর্ব মেদিনীপুর জেলার উপকূল এলাকার নদী বাঁধ ভাঙছে। জেলার মহিষাদল, হলদিয়া বন্দর এলাকায় হলদি নদীর জল উপচে মাঠে ঢুকে পড়ছে। উত্তাল সমুদ্র। দিঘা ও সংলগ্ন মন্দারমনি, তাজপুর, শংকরপুর, খেজুরী সংলগ্ন রসুলপুর,পেটুয়া মৎস্য বন্দর, সৌলা, উপকুলবর্তী এলাকা মঙ্গলবার দুপুরের পর থেকেই আবহাওয়ায় ব্যাপক অবনতি হয়েছে এই এলাকাগুলিতে।
ঘন কালো মেঘে মুখ ঢেকেছে আকাশ। বুধবার সকাল থেকেই বৃষ্টির দাপট। ব্যাপক ঝড়ো হাওয়া বইছে উপকূল এলাকায়। পূর্ণিমা কোটাল থাকায় জলস্তর অনেকটাই বেশী। সমূদ্রও যথেষ্ট উত্তাল হয়ে উঠেছে। ঘনঘন সমুদ্রের ঢেউ আছড়ে পড়ছে তটভূমিতে। গাড়ি ওয়াল টপকে জল লোকালয়ে। দীঘার পর্যটক হোটেল ছেড়ে সমুদ্র পাড় মুখী।


এদিকে দীঘা প্রশাসনিক মহলের খবর, এই মুহূর্তে দিঘায় আবহাওয়া খারাপ থাকায় পর্যটকদের সমূদ্র স্নানে নিষেধাজ্ঞা জারি করেছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা আগেই ছিল। গার্ডওয়াল ছাপিয়ে জল আছড়ে পড়ছে সমূদ্রতটের ওপরে। তাই কোনও ভাবেই যেন পর্যটকরা এই মুহূর্তে গার্ডওয়ালে না উঠে পড়েন বা সমূদ্রে না নামেন সে বিষয়ে নজরদারী রাখার জন্য নুলিয়া ও পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে।


দিঘা, মন্দারমণিতে এই মুহূর্তে দিঘার হোটেলে পর্যটকের ভীড় রয়েছে। তবে সবাইকেই সতর্ক থাকতে বলা হয়েছে। হোটেল কতৃপক্ষ সতর্ক করছেন, বিপজ্জনক অবস্থায় কোনও ভাবেই যেন সমূদ্র স্নানে কেউ না নামেন। সে বিষয়ে সচেতনতার প্রচার চালানো হচ্ছে। উত্তাল সমূদ্রে পর্যটকদের স্নানে নামতে নিষেধ করা হচ্ছে। কোস্টাল থানা ও দীঘা থানা ঘন ঘন মাইকিং করছে। সেই সঙ্গে নুলিয়া ও কর্তব্যরত পুলিশ এবং সিভিক ভলেন্টিয়ার ও ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে। পাশাপাশি দিঘা ফিসারম্যান এন্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশানের সভাপতি শ্যামসুন্দর দাস, ও সহ মৎস অধিকারি জয়ন্ত কুমার প্রধান জানান, “আবহাওয়া দপ্তরের নির্দেশ মতো এই মুহূর্তে মৎস্যজীবিদের নতুন করে গভীর সমূদ্রে যেতে নিষেধ করেছেন। সেই সঙ্গে যারা সমূদ্রের গভীরে গিয়েছেন তাঁদেরও ফিরে আসতে বলা হয়েছে।
জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজি, সমুদ্রে যাতে কোন পর্যটক বা মৎস্যজীবী না যায় তার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment