Farmer protest

উচ্ছেদ ভাগচাষীদের, কৃষক বিক্ষোভ রানিগঞ্জে

রাজ্য

Farmer protest

প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছে ভাগচাষীদের। তাঁদের না জানিয়ে কৃষিজমি বিক্রি করে দেওয়া হচ্ছে। সোমবার প্রতিবাদে ফুঁসে উঠলেন কৃষকরা। সারা ভারত কৃষক সভার ঝাণ্ডা নিয়ে কদমডাঙা থেকে মিছিল করে রানিগঞ্জে বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখালেন কৃষিজীবীরা। 
ভাগচাষীদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করা এবং জমি থেকে উচ্ছেদের চেষ্টার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে সারা ভারত কৃষক সভা রানিগঞ্জ থানা কমিটি। রানিগঞ্জের নূপুর গ্রামে ভাগচাষীদের না জানিয়ে চালু নিয়মকে উপেক্ষা করে অনেকগুলি কৃষিজমি বিক্রি করে দিয়েছে। ভাগচাষীদের ন্যায্য পাওনা দেওয়া হচ্ছে না। সেই জমি কিনে নেওয়া বেশ কিছু নতুন জমির মালিক শাসকদলকে সঙ্গে নিয়ে ভাগচাষীদের ভয় দেখাচ্ছে। 


এদিন কৃষকরা বিক্ষোভ সভায় দাবি তোলেন, ভাগচাষীদের কৃষিকাজের অধিকার থেকে উচ্ছেদ করা চলবে না। বিক্ষোভের শেষে সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে  ডেপুটেশন দেন। পরে রানিগঞ্জ ব্লক ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিকের কাছেও ডেপুটেশন দেয়। বিডিও (রানিগঞ্জ) জানান, এক সপ্তাহের মধ্যে জমির মালিক ও ভাগচাষীদের নিয়ে আলোচনার ব্যবস্থা করা হবে। 
এদিনের বিক্ষোভসভায় বক্তব্য রাখেন কৃষকনেতা পরাশর মহন্ত, মলয়কান্তি মণ্ডল ও খেতমজুর ইউনিয়নের নেতা পূর্ণদাস ব্যানার্জি প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, জমি বিক্রির ক্ষেত্রে বর্গাদার ও ভাগচাষীদের ন্যায্য পাওনা দিতে হবে। সমস্ত ভাগচাষীর বর্গা রেকর্ড করতে হবে। জমি কেনাবেচার ভূমি ও ভুমি রাজস্ব দপ্তরকে দালালমুক্ত করতে হবে। রানিগঞ্জের আদিবাসী সংস্কৃতি ও ধর্মচর্চার জোহারথানের জমিগুলিও জমিমাফিয়ারা দখল নিতে চাইছে। কৃষকসভা ঐ জমিগুলি পাট্টা দেওয়ার দাবি জানায়। কৃষকনেতা পরাশর মহন্ত, বরুন ঘোষ জানান, ভাগচাষীদের বঞ্চিত করা হলে বৃহত্তর আন্দোলনে নামবে সারা ভারত কৃষকসভা।
 

Comments :0

Login to leave a comment