Greek Elections

গ্রিসে জয়ী শাসক দলই, কমিউনিস্টদের ভালো ফল

আন্তর্জাতিক

Greek Elections

গ্রিসের সংসদ নির্বাচনে শাসক দল নিউ ডেমোক্র্যাসিই জয়ী হয়েছে। প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিসের দল প্রায় ৪১ শতাংশ ভোট পেয়েছে। কিন্তু আসনের বিচারে তারা ১৪৬ টি আসন পাওয়ায় সংখ্যাগরিষ্ঠতা থেকে পাঁচ আসন কম পেয়েছে। গ্রিসের আইন অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে এখন তাদের কোয়ালিশন গঠন করতে হবে অথবা দ্বিতীয় রাউন্ডের ভোটে যেতে হবে। দ্বিতীয় রাউন্ডে যে দল সর্বোচ্চ ভোট পাবে তারা ৫০টি আসনও সেইসঙ্গে পাবে। কিরিয়াকোস জানিয়েছেন, তিনি কোনো কোয়ালিশন তৈরির চেষ্টা করবেন না। দ্বিতীয় রাউন্ডেই যাবেন। একক গরিষ্ঠতা নিয়েই তিনি সরকার চালাতে চান। মধ্য-দক্ষিণ বলে পরিচিত নিউ ডেমোক্র্যাসি আসলে রক্ষণশীল দল। নির্বাচনে জিতলেও নিউ ডেমোক্র্যাসির সংসদে আসন সংখ্যা ১২টি কমে গেছে।

বিরোধীদের তরফেও কোয়ালিশন গঠনের কোনো আশা নেই। প্রধান বিরোধী দল সাইরিজা মাত্র ২০ শতাংশ ভোট পেয়েছে। ২০১৯-র তুলনায় ১৫ আসন কম পেয়ে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ৭১। ২০১৫ সালে সাইরিজা ক্ষমতায় এসেছিল। প্রধানমন্ত্রী হয়েছিলেন আলেক্সিস সিপরাস। কিন্তু অচিরেই সেই দল ব্যয়সঙ্কোচ সহ আন্তর্জাতিক লগ্নি সংস্থার শর্ত মেনে চলতে থাকে। তাদের জনপ্রিয়তা দ্রুত হ্রাস পেয়েছে। সিপরাস এই ফলাফলকে ‘অত্যন্ত খারাপ’ বলে স্বীকার করেছেন।

ফল ভালো হয়েছে কমিউনিস্টদের। গ্রিসের কমিউনিস্ট পার্টি (কেকেই) ২০১৯-এ পেয়েছিল ১৫ আসন, এবারে পেয়েছে ২৬ আসন। প্রাপ্ত ভোটের হার ৫ শতাংশ থেকে বেড়ে ৭ শতাংশের বেশি হয়েছে। কেকেই’র তরফে বলা হয়েছে, শাসক দল যে দ্বিতীয় রাউন্ডে যেতে চাইছে তার কারণ এই নয় যে তারা এখন সরকার গঠন করতে পারে না। আসলে নতুন নির্বাচনী আইনের সুযোগ নিয়ে তারা ভোট ও আসন বাড়াতে চাইছে। স্থিশীল সরকারের কথা বলে ধন্দে ফেলতে চাইছে মানুষকে। আগামী সরকারও জনবিরোধী হবে এবং সংসদের ভেতরে-বাইরে কেকেই জনগণের পক্ষে লড়াকু শক্তি হিসেবে ভূমিকা পালন করবে।


 

Comments :0

Login to leave a comment