IPL KKR vs CSK

চেন্নাইয়ের বিরুদ্ধে আজ কেকেআরের অস্ত্র ‘স্পিন’

খেলা

KKR vs CSK

হারের হ্যাটট্রিক করেছে কলকাতা নাইট রাইডার্স। রবিবার ম্যাচ চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। ইতিমধ্যেই কেকেআর ছ’টা ম্যাচ খেলে ফেলেছে। দু’টি জয়, চারটি হারে চার পয়েন্ট নিয়ে লিগ তালিকায় আট নম্বরে রয়েছে তারা। প্লে-অফের দৌড়ে টিকে থাকতে হলে এবং পয়েন্ট টেবলের উপরের দিকে উঠতে দরকার জয়। ম্যাচ থেকে যেনতেন প্রকারেণ দু’পয়েন্ট পাওয়াই এখন চাঁদমারি নাইটদের। 
ম্যাচের আগের দিন অনুশীলনে কেকেআর ক্রিকেটার থেকে সাপোর্ট স্টাফরা সবাইকেই বড্ড সিরিয়াস দেখালো। ফ্র্যাঞ্চইজির সিইও ভেঙ্কি মাইসোর ও কোচ চন্দ্রকান্ত পণ্ডিত একটানা আধঘণ্টা কথা বললেন নিজেদের মধ্যে। কী কথা বলছিলেন অবশ্য বোঝা যায়নি দূর থেকে! তবে সমস্যার সমাধানের রাস্তা কী হতে পারে এটাই সম্ভবত তাঁদের আলোচ্য বিষয় ছিল!  নেটে জেসন রয়, ভেঙ্কটেশ আইয়ার, উমেশ যাদবরা মনোযোগ সহকারে ব্যাটিং-বোলিং করে গেলেন। টানা তিন ম্যা চ হারে দলটাই একপ্রকার বিধ্বস্ত‌। 

সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের আগেরদিনও কিন্তু নাইট শিবিরের চিত্রটা এরকম ছিল না। প্রত্যেকেই ছিলেন খোশমেজাজে। এখন একমাত্র জয়ই পারে দলের পরিবেশ এক লহমায় বদলে দিতে। 
এবার আইপিএলে দু’সপ্তাহ আগে শেষ জয় পেয়েছে কেকেআর। রিঙ্কু সিংয়ের অবিশ্বাস্য ব্যাটিংয়ের দৌলতে। তারপরও হঠাৎই ছন্দ হারিয়েছে দলটা। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে লড়াই করেও হেরেছিল। তাতে আত্মবিশ্বাস তলানিতে ঠেকলেও, চেন্নাই ম্যাচে ঘুরে দাঁড়ানোর জন্য দিল্লির ম্যাচে ‘লড়াই’ বড় প্রেরণা হতে পারে নাইটদের। গত ৬ এপ্রিল ইডেনে যে বাইশ গজে খেলা হয়েছিল, চেন্নাই ম্যাচে সেই উইকেটেই খেলা হবে। যেখানে স্পিনারদের জন্য সাহায্য মজুত রয়েছে। কেকেআরের পেসারদের তুলনায় স্পিনার ছন্দে রয়েছে। সেই ম্যাচে আরসিবিকে কেকেআরের তিন স্পিনার মিলে গুঁড়িয়ে দিয়েছিল। পিচে স্পিনের জন্য সাহায্য থাকলে, নীতীশ রানাও হাত ঘোরাবেন। গত ম্যাচেও হাত ঘুরিয়ে দিল্লির ব্যাটারদের বিপাকে ফেলেছিলেন নীতীশ। চেন্নাইয়ের বিরুদ্ধে তাঁকে হাত ঘোরাতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। মোদ্দা কথা, চেন্নাইয়ের বিরুদ্ধে জিততে কেকেআরের প্রধান অস্ত্র হতে চলেছে স্পিন। কারণ, দলের পেসাররা উইকেট তুলতে পারছেন না। উমেশ যাদব সহ বাকিরাও ব্যর্থ। এটাই অন্যতম চিন্তার কারণ দলের। শুধরানোর চেষ্টা করা হচ্ছে, পাওয়ার প্লে’তে যাতে উইকেট তোলা যায় সে ব্যাপারে চিন্তা ভাবনা করছে দল, জানিয়েছেন কেকেআর বোলিং কোচ ভরত অরুণ। শুধুমাত্র পেস বোলিং নয়, কেকেআর দুর্বলতা রয়েছে বহু জায়গায়, ব্যাটারদের ধারাবাহিকতা, ওপেনারদের টানা ব্যর্থতা। যে কারণে একের পর এক ম্যাচ হারতে হচ্ছে। ভরত এও জানিয়েছেন, আমাদের পাওয়ার প্লে’তে ঠিকভাবে কাজে লাগাতে হবে আগামী ম্যাচগুলিতে। 


বারবার ওপেনিং জুটি বদলাছে নাইটরা। তাতে লাভ হচ্ছে না কিছুই। দিল্লি ম্যাচে জেসন রয়ের সঙ্গে ওপেন করানোর হয়েছিল লিটন দাসকে। তিনি ভরসা দিতে ব্যর্থ। উইকেটকিপিং খুবই খারাপ করেছেন। দু’টি সহজ স্ট্যাম্পিং মিস করেছেন। চেন্নাই ম্যাচেও কি লিটনকে খেলাবে কেকেআর? প্রশ্ন থাকছেই। কিন্তু শনিবার অনুশীলনে লিটন ও রয় একসঙ্গে নেটে ঢুকেছেন। হয়তো আরও একটি ম্যাচে সুযোগ পাবেন। তাঁকে যদি বসানোর সিদ্ধান্ত নেয়, সেক্ষেত্রে তাঁর জায়গায় খেলতে পারেন ডেভিড উইজে। লিটন না খেললে কিপিং এবং রয়ের সঙ্গে ওপেন করবেন নারায়ণ জগদীশন। তাঁকে নেটে যথেষ্ট ছন্দে ব্যাটিং করতে দেখা গিয়েছে। আবারও তিনি মনদীপ সিংয়ের পরিবর্তেও খেলতে পারেন। বোলিং বিভাগে বদল আসতে পারে। বসতে পারেন কুলবন্ত। দলে ঢোকার সম্ভাবনা শার্দুল ঠাকুর বা ভৈবব আরোরা বা হর্ষিত রানা। শার্দুলের হালকা ফিটনেস সমস্যা রয়েছে। ফিটনেস ট্রেনারের কাছে এদিন রীতিমতো পরীক্ষা দিচ্ছিলেন। চোট রয়েছে রহমানুল্লাহ গুরবাজের। যদিও তাঁর খেলার সম্ভাবনা নেই। আন্দ্রেল রাসেল অনুপস্থিত ছিলেন প্র্যাক্টিসে। কেকেআর সূত্রে খবর, তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। ম্যাচে তাঁর খেলতে কোনও সমস্যা নেই।
অন্যদিকে,  ছ’ম্যাচে চার জয়, দু’হারে আট পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই। দলে দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে সহ শিবম দুবে, মঈন আলি, জাদেজারা ছন্দে রয়েছেন। ধোনির ক্ষুরধার মস্তিষ্ক। সবমিলিয়ে, ম্যাচে কিছুটা এগিয়েই নামছে সিএসকে। তারউপর, ইডেনের বাইশ গজে যদি স্পিনারদের জন্য সাহায্য থাকে, সেক্ষেত্রে জাদেজা, তীক্ষণরা খুশিই হবেন! ছড়ি ঘোরাতে পারবেন বিপক্ষের ব্যাটারদের উপর। আগের ম্যাচে জাদেজা আগের ম্যাচ তিন উইকেট পাওয়ায় আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে তাঁর। 

সিএসকের ব্যাটারাও স্পিন ভালো খেলে। তাই, চেন্নাইয়ের বিরুদ্ধে ‘স্পিন সহায়ক’ উইকেট না কেকেআরের বিপক্ষে যায়। 
(ম্যাচ শুরু সন্ধে ৭.৩০)
 

Comments :0

Login to leave a comment