TET Biometric

মিটল টেট, বিভ্রাট বায়োমেট্রিকে

রাজ্য কলকাতা

TET Biometric

রাজ্যজুড়ে টেট সুষ্ঠুভাবে সম্পন্ন করার দাবি জানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ। রবিবার বিকেলে সাংবাদিক সম্মেলন করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। তবে বায়োমেট্রিক চিহ্নিতকরণের কাজে ফাঁক থাকায় প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাঁকে। পর্ষদ সভাপতির দাবি, যে ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে বায়োমেট্রিক চিহ্নিত করণ না হলেও কোনও পরীক্ষার্থীকে বৈষম্যের শিকার হতে হবে না। 

পাঁচ বছর পর রবিবার রাজ্যে হলো প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষা টেট।

কলকাতার তীর্থপতি ইনস্টিটিউশন স্কুলে পরীক্ষার পর বায়োমেট্রিক বিভ্রাটের অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। বায়োমেট্রিক চিহ্নিতকরণ না হওয়ায় ক্ষোভ জানান তাঁরা। পরীক্ষার্থীদের বক্তব্য, নিয়মাবলীতে বায়োমেট্রিক চিহ্নিতকরণ হতে বাধ্য। অথচ পরীক্ষার পরও সেই কাজ হয়নি।

 

পাল বলেছেন, বৈদ্যুতিন যন্ত্র অনেক সময় কাজ করে না। সমস্যা হয়। বায়োমেট্রিক চিহ্নিতকরণ না হলেও সমস্যা নেই। পরীক্ষার্থীদের আধার সংযোগ রয়েছে। মুখাবয়ব চিহ্নিতকরণে সমস্যা হবে না। তাঁর দাবি, ৯০ শতাংশ ক্ষেত্রে বায়োমেট্রিক চিহ্নিতকরণ পরীক্ষাকেন্দ্রে হয়েছে। যেখানে হয়নি পর্ষদের কর্মীদের পাঠানো হয়েছে। [

টেটের পরীক্ষা নেওয়ার পর যদিও গুরুত্বপূর্ণ দু’টি ধাপ হয়েছে।  মূল্যায়ন এবং নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রাজ্যে শিক্ষক নিয়োগের পরীক্ষায় তুমুল দুর্নীতি, টাকার বিনিময়ে চাকরির বেনিয়ম বারেবারে আদালতে বেরিয়ে পড়ছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য এবং শিক্ষা মন্ত্রী জেলে। ওএমআর শিটে কারচুপি, নাম এবং নম্বর সহ স্বচ্ছ তালিকা প্রকাশ না করার মতো অভাবনীয় বেনিয়মের প্রতিবাদে সোচ্চার শিক্ষার সঙ্গে যুক্ত বিভিন্ন অংশ। বামপন্থীরা জানিয়েছেন, স্বচ্ছতার পক্ষে এবং যোগ্যদের নিয়োগের দাবিতে জনতাকে নিয়ে সজাগ আন্দোলন জারি থাকবে। এবার প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী র আবেদনপত্র জমা পড়েছিল। 

Comments :0

Login to leave a comment