GANDHIJI LEFT FRONT

ঐক্য, সম্প্রীতি রক্ষার শপথে গান্ধীজীকে স্মরণ বামফ্রন্টের

রাজ্য কলকাতা

মঙ্গলবার বেলেঘাটায় গান্ধী ভবনের সামনে শ্রদ্ধা জানাচ্ছেন কল্লোল মজুমদার।

মোহনদাস করমচাঁদ গান্ধী হত্যার দিনে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও সংহতি রক্ষার আহ্বান জানালেন বামফ্রন্টের নেতৃবৃন্দ। দেশবাসীর ঐক্য, সম্প্রীতি ও সৌভ্রাতৃত্ব রক্ষার পক্ষে ভূমিকা নেওয়ার শপথ নিয়েছে বামফ্রন্ট। মন্দির, জাত, বর্ণের নিরিখে মানুষের মধ্যে বিভাজনের পরিস্থিতিতে এই ঐক্যের পক্ষে অবস্থান বিশেষ জরুরি, বলেছেন নেতৃবৃন্দ।
মঙ্গলবার  সকালে বেলেঘাটা গান্ধী ভবনের সামনে গান্ধীমূর্তিতে শ্রদ্ধা জানায় বামফ্রন্ট নেতৃবৃন্দ। সিপিআই(এম) নেতা অনাদি সাহু, কল্লোল মজুমদার, পলাশ দাশ, সুখেন্দু পানিগ্রাহী, তরুণ ব্যানার্জি, ফৈয়াজ আহমদ খান, ইন্দ্রজিৎ ঘোষ, মধুজা সেনরায়, মিনতি ঘোষ , ‘যুবশক্তি’ পত্রিকার সম্পাদক ডিওয়াইএফআই নেতা কলতান দাশগুপ্ত শ্রদ্ধা জানান। 
শ্রদ্ধা জানান, সিপিআই নেতা স্বপন ব্যানার্জি, আরএসপি নেতা তপন হোড়, দলের সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য, ফরওয়ার্ড ব্লক নেতা জীবন সাহা, মার্কসবাদী ফরোয়ার্ড ব্লক নেতা ‌আশিস চক্রবর্তী, আরসিপিআই নেতা প্রবীর অধিকারি, বলশেভিক পার্টির নেতা প্রবীর ঘোষ, ওয়ার্কাস পার্টির নেতা শিপ্রা চক্রবর্তী প্রমুখ।
তাঁরা বলেছেন, গান্ধীজীর স্বপ্নের ভারতবর্ষ নির্মাণের জন্য জাত, ধর্ম, বর্ণ নির্বিশেষে দেশের সব অংশের মানুষকে একজোট হতে হবে। 
বামফ্রন্ট নেতৃবৃন্দ বলেছেন,  ব্রিটিশ উপনিবেশবাদের বিরুদ্ধে, দেশের স্বাধীনতা, দেশের ঐক্য, সম্প্রীতি, দেশবাসীর মধ্যে সৌভ্রাতৃত্ব গড়ে তোলার লড়াই আজীবন  লড়ে গেছেন মহাত্মা গান্ধী। স্বাধীনতার পর্বেই দেশভাগ এবং সাম্প্রদায়িক হিংসা তাঁকে পীড়িত করেছিল।  বহুত্ববাদের ঐতিহ্যে সম্পৃক্ত, বৈচিত্রের মিলনভূমির ভারতবর্ষ নির্মাণের তাঁর যে স্বপ্ন, সেটাকে মেনে নিতে পারেনি ‌আরএসএস, হিন্দু মহাসভার মতো সাম্প্রদায়িক বিভাজনকামী দল এবং সংগঠন। তারই পরিণতি হিসেবে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি তাঁকে খুন হতে হয় নাথুরাম গডসের মতো উগ্র সাম্প্রদায়িকের হাতে। 
বামফ্রন্ট বলেছে, গান্ধী হত্যা মেনে নিতে পারেননি ভারতবর্ষের জনসাধারণ। গান্ধী হত্যা মানে একটা আদর্শের হত্যা। দেশের বিভিন্ন প্রান্তে তাঁর হত্যার দিনে তাঁর আদর্শ, দেশের প্রতি তাঁর ভাবনা চিন্তার বিষয়গুলোকে নানা কর্মসূচির মধ্যদিয়ে স্মরণ করেন মানুষজন। বামফ্রন্ট নেতৃবৃন্দ বলেছেন, বর্তমানে দেশজুড়ে মন্দির, জাত, ধর্ম, বর্ণের নামে দেশের ধর্মনিরপেক্ষতার আদর্শ, ঐতিহ্যকে ধ্বংস করে মানুষে মানুষে যে বিভাজনের আবহ তৈরি করা হচ্ছে তা দেশ ও দেশবাসীর সামনে এক গভীর বিপদ। এই বিপদের হাত থেকে দেশকে রক্ষা করতে দেশের সব অংশের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বামফ্রন্ট নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment