MANIPUR PROTEST KOLKATA

মোদীকে কাঠগড়ায় তুলে মিছিলে মিছিলে প্রতিবাদ

রাজ্য কলকাতা

MANIPUR PROTEST KOLKATA

‘এত নগ্নতা ঢাকব কিসে’। 

শনিবার এই স্লোগান তুলেই মণিপুরের বর্বরতার প্রতিবাদ জানালো কলকাতা। ছাত্র-যুব-মহিলাদের মিছিল ধর্মতলা থেকে পথ হাঁটল মৌলালী পর্যন্ত। 

এদিন দেশের বিভিন্ন প্রান্তেই হয়েছে প্রতিবাদ মিছিল। দাবি উঠেছে, পদত্যাগ করতে হবে মণিপুরে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী বীরেন সিং-কে। 

রাজ্যের বিভিন্ন প্রান্তেই প্রতিবাদে শামিল এসএফআই, ডিওয়াইএফআই, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। বৃহস্পতিবার জলপাইগুড়িতে প্রধানমন্ত্রীর কুশপুতুল পুড়িয়েছেন ছাত্রছাত্রীরা। 

ক্যাপশন :  শনিবার বারুইপুরে মহিলা সমিতির বিক্ষোভ কর্মসূচি।


মণিপুরে বর্বোরোচিত অত্যাচারের প্রতিবাদে বারুইপুরে মহিলাদের বিক্ষোভ। মণিপুরে আদিবাসী মহিলাদের উপর পাশবিক বর্বোরোচিত অত্যাচারের প্রতিবাদে বিক্ষোভ ও প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা পোড়ানো হলো বারুইপুরে। শনিবার সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির উদ্যোগে বারুইপুর পদ্মপুকুরে এই প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি হয়। সভায় সংগঠনের জেলা নেত্রীত্বরা বক্তব্য রাখেন। 

বিগত কয়েক মাস ধরে মণিপুর জুড়ে জাতি দাঙ্গা সংগঠিত হচ্ছে। দাঙ্গা মোকাবিলায় ব্যার্থ বিজেপি পরিচালিত রাজ্য  সরকার। ইতিমধ্যে দাঙ্গায় শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। তারপর এই লজ্জাকর ঘটনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বিষয়ে নির্বিকার। এর বিরুদ্ধে সারা রাজ্যজুড়ে প্রতিবাদ আন্দোলন নেমেছেন হাজার হাজার মানুষ। মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানো ও দলবদ্ধ ধর্ষণের ঘটনাকে ধিক্কার জানিয়ে বিক্ষোভ দেখান সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। এই ঘটনার সঙ্গে যুক্ত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন সংগঠনের জেলা নেত্রীত্বরা।  


 

মণিপুরে দুই জনগোষ্ঠীর সংঘর্ষ চলছে মে’র গোড়া থেকে। দেড়শোর বেশি মানুষ নিহত। ঘরছাড়া অর্ধলক্ষ প্রায়। তবু একটিও কথা বলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বুধবার রাতে একটি ভিডিও ছড়িয়ে পড়ে। দেখা যায় দুই মহিলাকে বিবস্ত্র করে হাঁটানো হচ্ছে। পরে তাঁদের দলবেঁধে ধর্ষণ করা হয়। দেশময় ক্ষোভের আগুন তীব্র হয়েছে। এর মধ্যেই শুক্রবার আরেকটি ভিডিও প্রকাশ হয় ভয়াবহ নারী নির্যাতনের। 

সংসদে বিরোধীদের তীব্র প্রতিবাদের মুখে পড়েছে কেন্দ্রের বিজেপি সরকার। কেন্দ্রীয় সরকার সময়মতো হস্তক্ষেপ করেনি, সংবাদমাধ্যমে এই অভিযোগ তুলেছেন সমাজকর্মী ইরম শর্মিলা চানুও। বিরোধীদের দাবি, নরেন্দ্র মোদীকে বিবৃতি দিতে হবে সংসদে। তার ভিত্তিতে পূর্ণাঙ্গ আলোচনা হবে। ঘটনা হলো, এই দাবি মানতেও নারাজ মোদী। বিরোধীরা বলেছেন, কেন্দ্র কম সময়ে আলোচনা চালিয়ে ঢেকে দিতে চাইছে ঘটনাকে। বৃহস্পতিবার সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার দিন থেকে পরপর দু’দিন মুলতবি হয়েছে সংসদ। সোমবার রয়েছে অধিবেশন। মোদী এবং বিজেপি এখন অন্য রাজ্যগুলিকে দায়ী করতে নেমেছে। 

এদিন কলকাতায় মিছিলে স্লোগান উঠেছে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে। ঘটনায় ১৮ মে এফআইআর দায়ের হয়েছিল। কেন দু’মাসেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি, সোচ্চার স্লোগান তীব্র ক্ষোভে সেই প্রশ্ন তুলেছে। 

Comments :0

Login to leave a comment