Protest Rally

মণিপুর নিয়ে রাজ্যজুড়ে ধিক্কার মিছিল

রাজ্য


বিগত পঞ্চায়েত নির্বাচনে রাজ্যজুড়ে খুন, ভোট লুঠ মণিপুর ও এরাজ্যে নারী নির্যাতনের প্রতিবাদে মহামিছিল হল হুগলী জেলার তিন মহকুমায়। রবিবার চন্দননগর মহকুমায় সিপিআই(এম) র উদ্যোগে মহামিছিল হয়। মিছিলে নেতৃত্ব দেন মিছিলে নেতৃত্ব দেন জেলা সম্পাদকমন্ডলীর সদস্য শ্রুতিনাথ প্রহরাজ, সৌমিত্র চ্যাটার্জি, মিন্টু বেরা, সিপিআই(এম) নেতা পিনাকী চক্রবর্তী, শোভন সেনগুপ্ত, প্রবীণ পার্টিনেতৃত্ব রেবতীমোহন সাহা প্রমুখরা। মিছিল চন্দননগর ষ্টেশন থেকে শুরু হয়ে ষ্টেশন রোড, বাগবাজার, বিদ্যালঙ্কার, লক্ষ্মীগঞ্জ  বাজার, উর্দিবাজার হয়ে বাগবাজার মোড়ে পৌঁছায়। মিছিলের পরে সভা হয়। সভায় বক্তব্য রাখেন পার্টিনেতা আব্দুল হাই প্রমুখ নেতৃবৃন্দ। 


এদিন চুঁচুড়া মহকুমাতেও বামফ্রন্টের উদ্যোগে মিছিল হয়। মিছিল তোলাফটক মোড় থেকে মূরারিমোহনের মূর্তির পাদদেশ হয়ে, চুঁচুড়া শহরের বিস্তীর্ণ এলাকা পরিক্রমা করে, আখনবাজারে শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য মনদীপ ঘোষ, হুগলি জেলা কমিটির সদস্য অরিন্দম ভট্টাচার্য, ফরওয়ার্ড ব্লক নেতা সুনীল সাহা, আরএসপি নেতা অরুন দাস, এছাড়া উপস্থিত ছিলেন সিপিআইএম চুঁচুড়া এরিয়া কমিটির সম্পাদক সোমনাথ ব্যানার্জি সহ বামফ্রন্ট নেতৃবৃন্দ। 
সিপিআই(এম) আরামবাগ ১ এরিয়া ও ২ এরিয়া কমিটির উদ্দোগে আরামবাগ শহরে পঞ্চায়েত নির্বাচনে ভোট লুট ও কাউন্টিং এ নানা ধরনের জালিয়াতি এবং মনিপুর ও মালদায় মহিলাদের বিবস্ত্র করে নির্যাতনের প্রতিবাদে মিছিল হয়। মিছিলে নেতৃত্ব দেন জেলা সম্পাদকমন্ডলীর সদস্য পূর্ণেন্দু চ্যাটার্জী, পার্টিনেতা শক্তিমোহন মালিক, মোজাম্মেল হোসেন, উত্তম সামন্ত, সুশান্ত কুমার মন্ডল, কাজী আবদুল রউফ সহ অন্যান্য নেতৃত্ব উপস্থিত ছিলেন। মিছিল শেষে সংক্ষিপ্ত পথসভায় বক্তব্য রাখেন পার্টিনেতা পূর্ণেন্দু চ্যাটার্জী। মিছিলে দেড়শতাধিক কর্মী- সমর্থক ছিলেন।
একই ঘটনার পরিপ্রেক্ষিতে এদিন বৈদ্যবাটি নওগার মোড়ে পথসভা হয়। পথসভায় বক্তব্য রাখেন পার্টির নেতৃবৃন্দ।  ছিলেন পার্টির জেলা সম্পাদকমন্ডলীর সদস্য সহ জেলা ও এরিয়া নেতৃবৃন্দ।


মনিপুর এবং মালদায় ঘটনার প্রতিবাদে ধিক্কার জানিয়ে এদিন সিপিআই(এম) টেক্সমেকো দেশপ্রিয় নগর এরিয়া কমিটির পক্ষ থেকে এক প্রতিবাদ ধিক্কার মিছিল সংঘটিত হয়। মিছিল এরিয়া কমিটির অফিস থেকে শুরু হয়ে ওল্ড নিমতা রোড এসপি মুখার্জি রোড হয়ে দেশপ্রিনগরের বিভিন্ন অঞ্চল পরিক্রমা করে দেশপ্রিয় নগর বাজার মোড়ে শেষ হয়। ছিলেন উত্তর ২৪ পরগনা জেলা কমিটির সম্পাদক মন্ডলী সদস্য ঝন্টু মজুমদার সিআইটিইউ উত্তর ২৪ পরগনা জেলা কমিটির নেতৃত্ব। ছাত্র যুব মহিলা এবং শ্রমিক সহ সর্বস্তরের মানুষ এই মিছিলে অংশগ্রহণ করেন। 


মধ্যমগ্রাম সিপিআই(এম)’র উদ্যোগে ভারতী সিনেমা হলে সামনে থেকে শ্রীকৃষ্ণ সিনেমা হল পর্যন্ত প্রতিবাদ মিছিল সংঘটিত হয়।
মিছিল পথ সভা হয় ধূপগুড়িতেও। সিপিআই(এম) সদর এরিয়া কমিটির উদ্যোগে মিছিল পার্টি অফিস থেকে শুরু করে  থানা রোড ঘুরে শহরের চৌপথি ট্রাফিক পয়েন্ট পার করে নাথুয়া রোড ঘুরে কলেজ রোড ধরে এসে ফালাকাটা রোড বাস স্টপে এসে শেষ হয়। 


মণিপুরে বর্বরোচিত ঘটনার প্রতিবাদে এবং পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে যে অরাজক, বিশৃঙ্খল ও নৈরাজ্যের পরিবেশ সৃষ্টি হয়েছে সেই ঘটনাকে ধিক্কার জানিয়ে রায়গঞ্জে নাগরিকদের ধীক্ষার মিছিল হয়। এদিন রায়গঞ্জ গান্ধী মূর্তির পাশ থেকে মিছিলের শুরু হয়। 
ধীক্ষার মিছিলের আয়োজক ভারতীয় গণনাট্য সংঘ, পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ, আদিবাদী লোক শিল্পী সংঘ,  এবিটিএ ও এবিপিটিএ। ছাড়াও রায়গঞ্জের সাংষ্কৃতিক শিক্ষক শিক্ষাকর্মী অধ্যাপক আইনজীবিরা মিছিলে অংশ নেন।   গণতান্ত্রিক অধিকার হরণের প্রতিবাদে ধিক্কার জানিয়ে স্লোগান তুলে ধীক্ষার মিছিল শেষ হয় রায়গঞ্জ সুপার মার্কেটে সামনে। 
রবিবার সিপিআই(এম) কাশিপুর পূর্ব এরিয়া কমিটির উদ্যোগে- তালাজুড়ি মোড়ে ধিক্কার "মিছিল ও পথসভা" সংঘটিত হয়। ছিলেন জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কাশিনাথ ব্যানার্জী, শিতল সরকার, সুরেন্দ্রনাথ মাঝী প্রমুখ।

মণিপুরে শান্তি ফেরানোর দাবিতে এদিন পথে নামল ডিওয়াইএফআই। জলপাইগুড়ি শহর লোকাল কমিটির যুবতী টিমের পক্ষ থেকে ধিক্কার মিছিল সংগঠিত করে ব্যর্থ প্রধানমন্ত্রীর কুশপুতুল দাহ করা হয়। ডিওয়াইএফআই জেলা দপ্তর ডিবিসি রোড থেকে ধিক্কার মিছিল করে জলপাইগুড়ি শহরের কদমতলা মোড়ে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে কুশপুতুল দাহ করেন যুবরা। 
কর্মসূচিতে যুব সংগঠনের বিভিন্ন বক্তারা সম্প্রতি মনিপুর এবং এই রাজ্যের মালদায় মহিলাদের ওপরে বর্বরোচিত আক্রমণের তীব্র নিন্দা করে ঘটনার সাথে যুক্ত দোষীদের শাস্তির দাবি জানান তাঁরা। প্রতিবাদ সভায় গিটার হাতে গান গেয়ে প্রতিবাদে সামিল হন যুব আন্দোলনের কর্মীরা। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন ডিওয়াইএফআই জলপাইগুড়ি শহর লোকাল কমিটি সম্পাদক দেবব্রত ভৌমিক, লোকাল সভাপতি দেবরাজ বর্মন, যুবতি নেতৃত্ব  সোহিনী রায়, পূর্ণা দত্ত,  সুমনা বোস, রিয়া রায়,  পায়েল সরখেল প্রমুখ। এছাড়া ছিলেন জেলা সম্পাদক প্রদীপ দে সহ অন্যান্য যুব আন্দোলনের নেতৃবৃন্দ। 

Comments :0

Login to leave a comment