KHARGE WALK OUT

অসত্য বলছিলেন মোদী’, রাজ্যসভায় ওয়াক আউটের ব্যাখ্যায় খাড়গে

জাতীয়

ছবি সংগ্রহ থেকে।

বিরোধীদের বক্তব্য শোনা হয়নি। প্রধানমন্ত্রী একতরফা বিরোধীদের সম্পর্কে অসত্য অভিযোগ করছিলেন রাজ্যসভার ভাষণে। ওয়াক আউট করতে হয়েছে সে কারণেই।
রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের সময় কক্ষত্যাগের এই ব্যাখ্যা দিয়েছেন কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। 
রাজ্যসভায় মোদী ভাষণে অভিযোগ তোলেন যে বিরোধীরা সংবিধানকে সম্মান করে না। খাড়গে পরে সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘বিজেপি এবং আরএসএস, অতীতে আরএসএস’র রাজনৈতিক শাখা হিসেবে জনসঙ্ঘ এবং সঙ্ঘ পরিবারের সব সংগঠন বরাবর ভারতীয় সংবিধানের বিরোধিতা করে এসেছে।’’
ইতিহাসের তথ্য তুলে খাড়গে বলেছেন, ‘‘স্বাধীনতার পর এবং সংবিধান গৃহীত হওয়ার সময় আরএসএস’র মুখপত্র ‘অরগানাইজার’ ১৯৫০ সালেই সংবিধানের বিরোধিতা করে নিবন্ধ প্রকাশ করেছিল। বলা হয়েছিল এই সংবিধানে ভারতীয় সনাতনী মূল্যবোধ জায়গা পায়নি। মোদী আজ রাজ্যসভায় বলছেন কংগ্রেস এবং বিজেপি বিরোধীরা সংবিধানকে অমান্য করেছে। সত্য হলো সঙ্ঘ পরিবার সংবিধানের বিরোধিতায় বাবাসাহেব আম্বেদকরের কুশপুতুল পুড়িয়েছিল। পোড়ানো হয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর কুশপুতুল। গণতন্ত্রের পক্ষে লজ্জাজনক এই আচরণ করা হয়েছিল সেদিনও।’’ 
গত দশ বছরের মতোই মোদী সরকারের তৃতীয় সরকার চলতে শুরু করেছে প্রথম থেকেই। লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধীর বক্তব্য কার্যবিবরণী থেকে ছেঁটে ফেলার নির্দেশ দিয়েছেন অধ্যক্ষ ওম বিড়লা। রাষ্ট্রপতির ভাষণে নিট পরীক্ষা দুর্নীতিতে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস রয়েছে। কিন্ত সরকারের সার্বিক ব্যর্থতা এবং প্রবেশিকায় পরপর দুর্নীতি ঘিরে বিরোধীদের আনা মুলতবি প্রস্তাবে আলোচনায় নারাজ সরকার। বক্তব্য অপছন্দ হলে দুই কক্ষে বিরোধী দলনেতাদের মাইক পর্যন্ত বন্ধ করে দিচ্ছেন লোকসভার অধ্যক্ষ এবং রাজ্যসভার চেয়ারম্যান।

Comments :0

Login to leave a comment