EXIT of COMPANIES

৭ মাসে ব্যবসা বন্ধ ৭,৭২১ সংস্থার, লোকসভায় তথ্য কেন্দ্রের

জাতীয়

More than 7 thousand companies exited business

অন্তত ৭ হাজার ৭০০ সংস্থা বন্ধ হয়েছে কেবল এ বছরের মে থেকে। লোকসভায় এই তথ্য দিয়েছে কেন্দ্রই। তবে সংস্থা দ্রুত বন্ধ করার জন্য চালু প্রকল্পের কৃতিত্বও দাবি করেছে। 
কর্পোরেট বিষয়ক মন্ত্রকের বক্তব্য, এ বছরের মে থেকে চালু হয়েছে ‘অ্যাক্সিলারেটেড কর্পোরেট এক্সিট’ বা (সি-পেস) প্রকল্প। তাতে স্বেচ্ছায় সংস্থা বন্ধ করার সুবিধা রয়েছে। লোকসভায় মন্ত্রক জানিয়েছে এখন স্বেচ্ছায় সংস্থা বন্ধ করতে লাগে মাত্র ১১০ দিন। কোম্পানি আইনের ২৪৮(২) ধারায় এই ব্যবস্থা করা হয়েছে। 
সোমবার লোকসভায় প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রের কর্পোরেট মন্ত্রী রাও ইন্দরজিৎ সিং জানিয়েছেন যে মে থেকে ৭ মাসের মধ্যে ৭ হাজার ৭২১টি সংস্থার নাম কর্পোরেটের তালিকা থেকে বাদ গিয়েছে। 
বিজেপি এবং কেন্দ্রের তাদের সরকারের প্রধানমন্ত্রী যদিও নির্বাচনী প্রচারে পুরো অন্য দাবি করছে। ভারতকে বিশ্বের ১১ থেকে টেনে তুলে ৫ নম্বর অর্থনীতি করার সাফল্য প্রচার হচ্ছে। বিরোধীরা বারবারই মনে করিয়েছেন যে দেশে বিনিয়োগ বৃদ্ধির হার প্রয়োজনের তুলনায় কম। চাহিদার স্তরও নিচে। ফলে ব্যবসায় সঙ্কট হচ্ছে। গত কয়েক বছর বেসরকারি একাধিক সমীক্ষায় ধরা পড়েছে কর্মহীনতার হার স্বাধীনতার পর সবচেয়ে উঁচু স্তরে রয়েছে টানা। 
অন্য একটি প্রশ্নের লিখিত উত্তরে সিং জানিয়েছেন সামাজিক কাজের জন্য কর্পোরেটের লভ্যাংশ দেওয়া আইন ভাঙলে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ‘কর্পোরেট সোশাল রেসপনসিবিলিটি’ আইন অনুযায়ী গড় নিট মুনাফার ২ শতাংশ সামাজিক কাজে দিতে হবে। মন্ত্রী জানিয়েছেন চলতি বছরে এই আইন ভাঙার দায়ে ৩৬৬টি সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। তিনি জানান, দেশে এখন ৫৩টি চীনা সংস্থা ব্যবসা করছে।

Comments :0

Login to leave a comment