ELON MUSK

আসছেন না মাস্ক, বলছেন ‘কাজের চাপ’

আন্তর্জাতিক

‘টেসলা’-র কাজের চাপ পড়ে গিয়েছে। ভারত সফর পিছাতে হচ্ছে সে কারণেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নির্ধারিত বৈঠকের দু’দিন আগে জানালেন বৈদ্যুতিক গাড়ির নির্মাতা সংস্থার প্রধান এলন মাস্ক।
২২ এপ্রিল মোদীর সঙ্গে বৈঠকের কথা ছিল বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকায় নাম থাকা মাস্কের। বাণিজ্যিক মহল জানাচ্ছে, বৈদ্যুতিক গাড়ি বিষয়ক নীতি বদলেছে ভারত। ‘টেসলা’-র মতো সংস্থার গাড়ি আমদানি করতে শুল্ক ছিল প্রায় ১০০ শতাংশ। মানে দামের দ্বিগুন। মাস্ক প্রকাশ্যে শুল্ক কমানোর অনুরোধ জানান। নরেন্দ্র মোদী সরকারও নীতি বদলে নেয়। 
ভারতের নতুন বৈদ্যুতিক গাড়ি নীতিতে বলা হয়েছে কারখানা ভারতে করলে নির্মাতা সংস্থা আমদানিতে ছাড় পাবে। অন্তত ৫০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ দরকার হবে ছাড় পেতে। নির্মাতা সংস্থা কারখানা করে আবার নিজেদেরই পণ্য বিদেশ থেকে আনবে কেন, সে প্রশ্ন যদিও রয়েছে। তবে গত বছর জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের সময় তাঁর সঙ্গে আলোচনা হব মাস্কের। 
এলন মাস্ক ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ পরিষেবা ‘স্টারলিঙ্ক’-র ব্যবসা পেতেও অত্যন্ত আগ্রহী। ভারত মন্ডপমে তাঁর সঙ্গে বার্তালাপে বসার কথা ছিল ভারতের মহাকাশ স্টার্ট আপ মহলের কয়েকজনের। 
স্টারলিঙ্ক নিয়ে বিতর্ক এর মধ্যেই হয়েছে। ভারতে লাইসেন্স না থাকা সত্ত্বেও ব্যবসা চালু করার কৌশল নিয়েছিলেন মাস্ক। টেলিকম বিভাগ জনতার উদ্দেশ্যে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল পরিষেবার জন্য টাকা না দিতে। পরে, ২০২২’র নভেম্বরে স্টারলিঙ্ক আবেদনপত্র জমা দেয়। সরকারি সূত্র জানাচ্ছে যে অনুমোদন দেওয়ার প্রক্রিয়া চলছে। 
মাস্ক শনিবার তাঁর নিজেরই সংস্থা ‘এক্স’-এ পোস্ট করে বলেছেন যে এ বছরই কিছু পরে ভারত সফরের জন্য অপেক্ষা করছেন।

Comments :0

Login to leave a comment