Neymar injured

‘ফিরে এসো নেইমার, আরও গোলক্ষুধা নিয়ে’

খেলা

‘ফিরে এসো, নেইমার। আরও শক্তিশালী হয়ে, আরও গোলক্ষুধা নিয়ে ফিরে এসো। তোমার বিরুদ্ধে ছড়ানো ঘৃণাকে জ্বালানিতে পরিণত করো’। নেইমারকে খোলা চিঠি লিখলেন রোনাল্ডো নাজারিও, বিশ্ব ফুটবলের বড় রোনাল্ডো। 


নেইমারের বিশ্বকাপ ভবিষ্যৎ এখন গুরুতর প্রশ্নের মুখে। সার্বিয়া ম্যাচে পায়ে আঘাত পেয়েছিলেন। গোড়ালি যে ফুলে গেছে, তা তখনই দেখা যায়। ধারণা করা হচ্ছিল, সারিয়ে উঠবেন। কিন্তু সময় যত গড়াচ্ছে ততই সেই সম্ভাবনা দূরে সরে যাচ্ছে। এখন জানা যাচ্ছে, তাঁর লিগামেন্টে আঘাত আছে। এবং সেই আঘাত নেহাত ছোটখাট নয়। শেষ ষোলোয় কোনোভাবেই নামতে পারবেন না তিনি। যদি সেই পর্ব থেকে কোয়ার্টার ফাইনালে যায় ব্রাজিল, তাহলেও তিনি অনিশ্চিত। আনুষ্ঠানিকভাবে ব্রাজিল শিবির থেকে কিছু বলা না হলেও ব্রাজিলের সাংবাদিকদের খবর, নেইমার এই বিশ্বকাপে আর খেলতে পারবেন না বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই তাঁকে পাওয়া যাবে না ধরে নিয়ে পরিকল্পনা তৈরি করা হয়েছে। যদিও ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার জেভিয়ার বলেছেন, নেইমার, সান্দ্রো, ডানিলো ফিরবেন ধরে নিয়েই আমরা এগচ্ছি। ক্যামেরুন ম্যাচের শেষে পর্যালোচনা করা হবে। জানা যাচ্ছে, নেইমারের আঘাতের পূর্ণাঙ্গ পরীক্ষাও করা হবে ক্যামেরুন ম্যাচের পরে। এখনও পর্যন্ত ব্রাজিলের চিকিৎসকরা নেইমার সম্পর্কে কোনও গ্যারান্টি দেননি। এখনও পর্যন্ত ওজন তোলার কোনও ব্যায়াম তিনি করতে পারেননি। স্বাভাবিক হাঁটাচলার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। তাঁর ফিজিওথেরাপি, ক্রায়োথেরাপি, ইলেক্ট্রোথেরাপি চলছে, প্রায় সারাদিনই। 


ব্রাজিল শিবিরে দুশ্চিন্তা রয়েছে। কিন্তু ২০১৪-র ভুল করতে তিতে রাজি নন। সেই বিশ্বকাপে নেইমারের আঘাত গোটা দলকে মানসিকভাবে বিধ্বস্ত করেছিল। খেলায় তাঁর প্রভাব পড়ে। ব্রাজিল জার্মানির কাছে বিশ্রীভাবে হেরেও যায়। তিতে চাইছেন নেইমারকে বাদ দিয়েই দল নিজেদের তৈরি করে ফেলুক। একথা যেমন ঠিক যে নেইমারের বিকল্প হবে না, তেমনই শূন্যস্থান ভরাট করার জন্য ছক বদলে কৌশল ঠিক করছেন তিনি। নেইমার থাকা ব্রাজিল সার্বিয়ার গোল লক্ষ্যে করে ২৩ শট নিয়েছিল। নেইমারহীন ব্রাজিল সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ১৩টি শট নিয়েছে। তিতে সুইস ম্যাচে ফ্রেড, রডরিগো, পাকুয়েতাকে দিয়ে চেষ্টা করেছেন। ক্যাসেমিরোর সাহায্য নিয়ে প্রত্যেকেই আংশিক শূন্যস্থান ভরাটের চেষ্টা করেছেন। কিন্তু বোঝা গেছে নেইমার নেই। প্যারিস শাঁ জা-য় তাঁর সতীর্থ সম্পর্কে মার্কুইনহোস বলেছেন, খেলা কঠিন হয়ে গেলে ওর অভাব বোঝা যায়। ও খেলা তৈরি করতে পারে। নেইমারের অভাবে যাঁর ওপরে দলের ভরসা সেই রিচার্লিসন বলেছেন, নেইমার হলো নেইমার। এ মার্কারদের টেনে নিয়ে যায়, আমাকে জমি তৈরি করে দেয়, আমার ওকে দরকার। 


নেইমারের অসুস্থতা নিয়ে কটাক্ষও হয়েছে। বিদেশে এবং দেশেও। সেই কটাক্ষকে ‘ঘৃণা প্রচার’ বলে চিহ্নিত করেই রোনাল্ডো তাঁর খোলা চিঠিতে লিখেছেন, তুমি নেইমার, তোমার প্রতিভাই তোমাকে দুনিয়ার ভালোবাসা এনে দিয়েছে। এ কোন পৃথিবী যেখানে তোমার মতো খেলোয়াড়ের চোটেও কেউ আনন্দ পায়? তুমি নেইমার, এক মুহূর্তের জন্যও ভুলো না কতটা পথ অতিক্রম করে তুমি এখানে এসেছ। ব্রাজিল তোমাকে ভালোবাসে। ফিরে এসো আর দেখিয়ে দাও।
 

Comments :0

Login to leave a comment