EMERGENCY 2 Md SALIM

দেশে এখন জরুরি অবস্থা-২, বললেন সেলিম

রাজ্য

রণদীপ মিত্র: সিউড়ি

সারা দেশে জরুরি অবস্থা-২ চলছে এখন’, দেশ ও রাজ্যের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে এভাবেই ব্যাখ্যা করেছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য ও পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। 

মঙ্গলবার তিনি উপস্থিত ছিলেন বীরভূমের প্রয়াত সিপিআই (এম) নেতা কমরেড শেখ ইসলামের স্মরণসভায়। শ্রমিকনেতা শেখ ইসলামের রাজনৈতিক জীবনের স্মৃতিচারণা করতে গিয়ে মহম্মদ সেলিম বলেন, ‘‘সত্তরের দশকের গোড়ায় যেদিন কমিউনিস্ট পার্টিকে বেছে নিয়েছিলেন শেখ ইসলাম, সেদিন লড়াইটা সহজ ছিল না। সেদিনও ছিল কন্ঠরোধের চেষ্টা, কালা কানুন প্রয়োগ, গুন্ডা, মস্তান, সিআরপিএফ নামিয়ে হামলা। কিছু একটা লেখা, কিছু একটা বলাতার উপরও নিষেধাজ্ঞা ছিল। আজ যখন আমরা তাঁকে স্মরণ করছি, তখন দেশে চলছে জরুরি অবস্থা-২। অঘোষিত।’’ 

তিনি বলেন, এই কদিনে দেশের মোদী সরকার ষোলোজন সাংবাদিকের উপর কালাকানুন প্রয়োগ করেছে। এসবের বিরুদ্ধে প্রশ্ন করলেই তো দেগে দেওয়া হয় চীনের দালালবলে। ষোলোজন সাংবাদিকের বিরুদ্ধে মোদী সরকার তাই করেছে। অথচ সরকারি মদতে মণিপুরে অস্ত্রাগার থেকে অস্ত্র লুট করে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে। সরকার চুপ করে আছে। অন্যদিকে, যে সরকারকে প্রশ্ন করছে, কৃষকের ফসলের দামের কথা বলছে, যে আদানির ভ্রষ্টাচারের কথা বলছে তাকে ইউএপিএতে আটক করা হচ্ছে। এটা দেশে হচ্ছে, আমাদের রাজ্যে হচ্ছে। 

শেখ ইসলামকে স্মরণ করতে গিয়ে সিপিআই(এম) বীরভূম জেলা কমিটির সম্পাদক গৌতম ঘোষ বলেন, ‘‘ইসলামদার আচরণ, মানুষের সাথে মেলামেশা, মানুষের মতকে প্রাধান্য দেওয়ার মত গুণগুলি আমাদের অনুকরণীয়।’’ উপস্থিত ছিলেন পার্টির রাজ্য কমিটির সদস্য গৌরাঙ্গ চ্যাটার্জি সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দও। 

Comments :0

Login to leave a comment