One nation one election

এক দেশ এক ভোট বিলে ছাড়পত্র কেন্দ্রের

জাতীয়

লোকসভা ও রাজ্য বিধানসভা ভোটের একসঙ্গে ভোটের দিকে একধাপ এগিয়ে গেল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এক দেশ এক নির্বাচনের প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে। সূত্রের খবর, সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই একসঙ্গে ভোট করানোর বিল পেশ করা হতে পারে। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটির রিপোর্ট কেন্দ্রীয় মন্ত্রিসভায় পেশ করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, দুই দফায় এক দেশ এক ভোট কার্যকর করা হবে।
১৮,৬২৬ পাতার রিপোর্টে প্রথম পদক্ষেপ হিসেবে লোকসভা ও রাজ্য বিধানসভা একসঙ্গে নির্বাচনের পরামর্শ দিয়েছে প্যানেল। এ জন্য সংবিধান সংশোধনের জন্য রাজ্যগুলির অনুমোদনের প্রয়োজন নেই।
পরবর্তী পদক্ষেপে পৌরসভা এবং পঞ্চায়েতের নির্বাচনকে লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলির নির্বাচনের সাথে সামঞ্জস্য করা হবে। এটি এমনভাবে করা হবে যাতে সাধারণ নির্বাচনের ১০০ দিনের মধ্যে স্থানীয় সংস্থা নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে এর জন্য কমপক্ষে অর্ধেক রাজ্যের অনুমোদনের প্রয়োজন হবে। কমিটি এক দেশ এক নির্বাচনকে বাস্তবে পরিণত করার জন্য ১৮টি সংবিধান সংশোধনের সুপারিশ করেছে।

Comments :0

Login to leave a comment