Pensioners Rally Dharmatala

বিপন্ন বরিষ্ঠরা, ধর্মতলায় সমাবেশ পেনশন প্রাপকদের

রাজ্য কলকাতা

Pensioners Rally Dharmatala মঙ্গলবার ধর্মতলায় পশ্চিমবঙ্গ পেনশনার্স সমিতির সমাবেশে। ছবি: মনোজ আচার্য

অবসরের পর পেনশনের অর্থই ভরসা। বাড়ছে জিনিসের দাম। পাল্লা দিয়ে বাড়ছে ওষুধের দামও। চিকিৎসা করাতে গেলেই নাজেহাল হয়ে যেতে হচ্ছে। অথচ রাজ্য সরকার মহার্ঘভাতা বকেয়া রেখেছে। ফলে বাড়ছে না পেনশনের অঙ্ক। রাস্তায় নেমেই প্রাপ্য আদায়ের দাবি জানালেন অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরা।

সাত দফা দাবিতে মঙ্গলবার রানি রাসমণি রোডে এই সমাবেশ করলেন রাজ্যের পেনশন প্রাপকরা। দাবির মধ্যে ছিল বকেয়া ৩৬ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানদ্রব্যমূল্য বৃদ্ধি রোধহাসপাতালে ভর্তি হয়ে ‘ক্যাশলেস’ চিকিৎসার সীমা কমপক্ষে ৫ লক্ষ টাকা করা, মাসে ন‍্যূনতম ১২ হাজার টাকা পেনশন।

 পশ্চিমবঙ্গ পেনশনার্স সমিতির ডাকে হয়েছে এই সমাবেশ। বক্তব্য রাখেন আইনজীবী এবং সাংসদ বিকাশ ভট্টাচার্য। পেনশনার্স সমিতির নেতৃবৃন্দ এবং সিআইটিইউ নেতৃবৃন্দ বক্তব্য রেখেছেন সমাবেশে। কাঞ্চন মুখার্জি, সিআইটিইউ নেতা সোমনাথ ভট্টাচার্যসুমিত ভট্টাচার্য, কো-অর্ডিনেশন কমিটির বিশ্বজিৎ গুপ্ত চৌধুরী সহ নেতৃবৃন্দ পেনশন প্রাপকদের দাবির সমর্থনে বক্তব্য রেখেছেন। 

সমাবেশ জানিয়েছে, দাবি কেবল অবসর নেওয়া সরকারি কর্মীদের নয়। সমাজে বরিষ্ঠ নাগরিকদের সঙ্কট বাড়ছে মারাত্মক মাত্রায়। সরকারি স্তরে সহমর্মিতা প্রয়োজনের তুলনায় সামান্য। খাবার, মাথার ছাদ থেকে চিকিৎসার জন্য বিপন্ন হয়ে পড়তে হচ্ছে প্রবীণ নাগরিকদের। এই মনোভাব বদলাতে হবে। বয়সের বাধা ভেঙে দাবি জানাতে লড়াই চলবে রাস্তায়। 

Comments :0

Login to leave a comment