Khet Majoor Conference

রাজ্য খেতমজুর সম্মেলন সফল করতে মিছিল, সভা

রাজ্য

Khet Majoor Conference

সারা ভারত খেতমজুর ইউনিয়েনের ফারাক্কায় রাজ্য সম্মেলন ও হাওড়ায় জাতীয় সম্মেলনকে সামনে রেখে সোমবার মালদহ শহরের গঙ্গাবাগে জেলা খেতমজুরদের এক সমাবেশ ও সমাবেশ শেষে এক বিশাল মিছিল মালদহ শহর পরিক্রমা করে। গঙ্গাবাগ থেকে শুরু হওয়া মিছিল নেতাজী মোড়, ফোয়ারা মোড়, এলআইসি মোড়, থানার সামনে দিয়ে রাজ হোটেল মোড় দিয়ে আবার ফোয়ারা মোড়ে গিয়ে শেষ হয়। 

মিছিল শুরুর আগে শহরের গঙ্গাবাগের মাঠে এক সভা হয় জেলা সভাপতি বিশ্বনাথ ঘোষের সভাপতিত্বে। সভার আগে ভারতীয় গণনাট্য সংঘের শিল্পীরা গণসঙ্গীত পরিবেশন করেন। সভায় প্রধান বক্তা রাজ্য সম্পাদক অমিয় পাত্র খেতমজুরদের বিষয়ে বলতে গিয়ে বলেন এই অংশের মানুষেরা অত্যন্ত গরীব হলেও‌ এদের জন্য কেন্দ্র বা রাজ্য সরকার কার্যত নিষ্ক্রিয়। আর রাজ্য সরকার দুর্নীতিতে নিমজ্জিত। সামনে পঞ্চায়েত ভোট। আগে বলতো গরমে ভোট করা যায় না। শীতে ভোট করলে মানুষের সুবিধা হয়। অথচ শীত বিদায় নেওয়ার সমায় সামনে চলে এলেও এখনো ভোটের দিন ঘোষণা করা হল না। আসলে রাজ্যে দুর্নীতি এমন জায়াগায় পৌঁছেছে যে ভোটের দিন ঘোষণা করতে ভয় পাচ্ছে সরকার। তাই মানুষের মন বুঝতে দিদির সুরক্ষা কবচের নামে বাড়ি বাড়ি দূত যাচ্ছে। যদি মানুষ ফুল ছোঁড়ে তবে ভোট করা যাবে। আর যদি মানুষ জুতো ছোঁড়ে তবে বুঝতে হবে ভোটের পরিস্থিতি নেই। আর তখন ভেবে দেখতে হবে ভোট করা যাবে কিনা।

 অমিয় পাত্র বলেন‌, আবাস যোজনা ও ১০০ দিনের কাজে রাজ্যে ব্যাপক দুর্নীতি হচ্ছে। কেন্দ্রীয় দুর্নীতিগ্রস্থদের জেলে ঢোকাবার ব্যবস্থা না করে এই সব প্রকল্পে টাকা দেওয়া বন্ধ‌ করে দিয়েছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ শ্রমজীবী মানুষ। আর এই সব থেকে বাঁচতে মুখ্যমন্ত্রী গোপন একাধিক বৈঠক করছেন মোদী ও শাহ-র সঙ্গে। সেখানে কোন সরকারি আধিকারিক বা দলীয় নেতাদের ও থাকতে দেওয়া হচ্ছে না। তিনি আরও বলেন এর থেকে রক্ষা পেতে দরকার ঐক্যবদ্ধ আন্দোলন। শুধু একা খেতমজুররা আন্দোলন করলে সফল হতে পারবে না। শ্রমিক, কৃষকদের সাথে একজোট হয়ে আন্দোলন গড়ে তুলতে হবে।
সভায় গণতান্ত্রিক আন্দোলনের নেতা অম্বর মিত্র খেতমজুরদের সংগঠনকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে বলেন, সদস্য সংগ্রহ করতে বাড়ি বাড়ি যেতে হবে। সদস্যদের রেজিষ্টার করতে হবে।

 একই সাথে তিনি‌ জেলায় ও রাজ্যে আবাস যোজনার দুর্নীতির কথা উল্লেখ করে বলেন গোটা জেলায় আবাস যোজনায় দুর্নীতি চরম আকার ধারণ করেছে। এর বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। এছাড়া সভায় ভাষণ দেন জেলা সম্পাদক জমিল ফিরদৌস ও সভার সভাপতি বিশ্বনাথ ঘোষ। তাঁরা বলেন খেতমজুরদের ঐক্যবদ্ধ করে আগামীদিনে আন্দোলন গড়ে তুলতে‌ হবে।

Comments :0

Login to leave a comment