Muharram

মহরমের শোভাযাত্রায় নজিরবিহীন নিরাপত্তা

রাজ্য

Muharram


রাত পোহালেই মহরম। কলকাতা সহ রাজ্যের সর্বত্র পালিত হবে মহরম। এই উপলক্ষে শুক্রবার ও শনিবার কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। হাইকোর্টের নির্দেশ মতো কলকাতা পুলিশের তরফে মহরম সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। তবে শব্দবিধি মেনে বাজনা বাজানো ছাড়াও মহরমের দিন মহানগরে বিশেষ নজরদারির ওপরে গুরুত্ব দিচ্ছে কলকাতা পুলিশ। শুক্রবার থেকেই কড়া নিরাপত্তায় কলকাতাকে মোড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তার জেরে শুক্রবার ২৫০০ এবং শনিবার ৪২০০ কলকাতায় বাড়তি পুলিশকর্মী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহরমের শোভাযাত্রা চলাকালীন সংশ্লিষ্ট এলাকার থানার আধিকারিকদের সঙ্গে থাকতে বলা হয়েছে। হাইকোর্টের নির্দেশ মেনে যাতে বাজনা বাজানো হয় সেটার ওপর কড়া দৃষ্টি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।


শনিবার মহরম উপলক্ষে কেমন থাকছে ব্যবস্থা? লালবাজার সূত্রে খবর, যেখানে বড় শোভাযাত্রা চলবে সেখানে দায়িত্বে রাখা হচ্ছে ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিকদের। স্পর্শকাতর এলাকায় শুক্রবার রাত থেকে মোতায়েন রাখা হচ্ছে পুলিশ পিকেট। কোথাও কোন সমস্যা দেখা দিলে সেখানে যাতে দ্রুত পুলিশ বাহিনীকে পাঠানো যায় তার জন্য ডিভিশন ধরে বিশেষ রিজার্ভ ফোর্স রাখা হচ্ছে। 
সেই সঙ্গে নজরদারির জন্য বিশেষ পেট্রোলিং টিম কলকাতায় টহল দেবে। কলকাতায় শনিবার পাঁচটি বড় তাজিয়া ও মিছিল বেরোনোর কথা।  প্রথমটি পর্তুগিজ চার্চ থেকে শুরু করে ক্যানিং স্ট্রিট, লালবাজার, বিবি গাঙ্গুলি স্ট্রিট হয়ে আসবে শিয়ালদহে। দ্বিতীয়টি শামসুর হুদা এবং রাজাবাজার থেকে আসবে শিয়ালদহে। তৃতীয় শোভাযাত্রাটি সঙ্গে বেলেঘাটায় যাবে। চতুর্থটি বের হবে পার্ক সার্কাস এলাকায়। যেখানে তাজিয়া বা শোভযাত্রা এসে শেষ হবে, সেখানে আগে থেকে বাড়তি পুলিশ বাহিনী রাখা হচ্ছে।
মহরমের শোভাযাত্রা যখন চলবে তখন এপিসি রোড, বেলেঘাটা, মৌলালি এলাকায় যানজটের সম্ভাবনা থাকছে। কলুটোলা থেকে রবীন্দ্র সরণি, ডোরিনা ক্রসিং, খিদিরপুর, ওয়াটগঞ্জ হয়ে পঞ্চম তাজিয়াটি আসবে সাহেবপুরে। এছাড়া কলকাতা শহরে আরও ছোট–বড় একাধিক তাজিয়া বেরোনোর কথা। তাজিয়া বেরোনোর সময় প্রয়োজন মোতাবেক যান নিয়ন্ত্রণ করা হবে। কলকাতা ট্রাফিক পুলিশের সেই কাজটি করবে। তবে আগাম সময় ধরে রাস্তা বন্ধের কোন সূচনা দেওয়া সম্ভব নয় বলে ট্রাফিক বিভাগ সূত্রে খবর। 


তাজিয়া আসার কিছুক্ষণ আগে থেকে রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হবে। শোভাযাত্রা বেরিয়ে গেলেই রাস্তা ফের খুলে দেওয়া হবে। তবে এই যাত্রাপথে কোন গণ্ডগোল ঘটলে তার মোকাবিলায় কুইক রেসপন্স টিম রাখা হচ্ছে। উত্তর থেকে দক্ষিণ সর্বত্র শুক্রবার রাত থেকে কড়া পুলিশী ব্যবস্থা রাখা হচ্ছে। শোভাযাত্রাকে নিয়ে যাওয়ার জন্য সাদা পোশাকের পুলিশও এবার রাখা হবে।

Comments :0

Login to leave a comment