SFI JADAVPUR SRIJAN BHATTACHRYA

মুক্তমনা, গণতান্ত্রিক ক্যাম্পাসের শত্রু বিজেপি-তৃণমূল: যাদবপুরে বলল এসএফআই

রাজ্য কলকাতা

মঙ্গলবার সমাবেশের একাংশ।

আমরা চাই র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস। গরিব ছেলে মেয়েরা যাতে পড়তে পারে সেই ক্যাম্পাস। ক্যাম্পাসের সামনে ‘গোলি মারো’ স্লোগান আমরা সহ্য করব না। যাদবপুর শিখিয়েছে যুক্তি তর্ক। মুক্ত চিন্তার প্রতীক এই প্রতিষ্ঠানে ওপর আক্রমণ আসলে গোটা শিক্ষা ব্যবস্থার ওপর হামলা। দেশের বিভিন্ন জায়গায় এই কায়দায় হামলা চলছে। 

মঙ্গলবার যাদবপুরের সমাবেশে এ কথা বলেছেন এসএফআই সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস। তিনি বলেছেন, যাদবপুরের শিক্ষকরা ছাত্রদের রক্ষা করে বুক দিয়ে আগলে রাখেন। কিন্তু রাজ্য এবং কেন্দ্রীয় সরকার যাদবপুরকে আর্থিক অনুদান দায় না। টাকা বকেয়া প্রতিষ্ঠানের, তা জোগানো হয় না।

এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভ্টাচার্য বলেন, পুলিশ বলেছিল সমাবেশ করতে দেবে না। আমরা বলে ছিলাম করব। কোন পুলিশের অনুমতি নেব, যে পুলিশ থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে ওই হস্টেলে ছাত্রকে বাঁচাতে পারল না।’’ তিনি বলেন, ‘‘ক্যাম্পাসে ভোট হলে ঝাঁকুনি শুরু হবে। কাল তৃণমূল ফতোয়া জারি করেছিল, সমাবেশে না গেলে রেজাল্ট আটকে দেবে। এটা র‌্যাগিং নয়? এসএফআই’র চাপে কাল মুখ্যমন্ত্রী বলেছেন যে পুজোর পর ছাত্র সংসদ নির্বাচন করতে পারি। পুলিশ গুন্ডা দিয়ে ক্যাম্পাস দখল করতে এলে লড়াই হবে।’’ 

সৃজন বলেন, ‘‘দেশে দাঙ্গার পরিস্থিতি তৈরি করছে বিজেপি। এর বিরূদ্ধেও লড়াই করতে হবে ছাত্রদের।

এসএফআই রাজ্য সভাপতি প্রতীকুর রহমান বলেন, ‘‘২০১৮-২৩ কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান গুলোয় ৯৯ জন মারা গিয়েছেন র‌্যাগিংয়ের শিকার হয়ে। দুর্বলকে সবল করা আমাদের কাজ। যাদবপুরে যারা ‘স্বাধীন মঞ্চ’ নাম করে চলে তারা আসলে মমতা কণ্ঠী। সিঙ্গুর, নন্দীগ্রাম থেকে ‘নো ভোট টু’- এরা এক। আসল অপরাধীদের আড়াল করতে মমতা ‘সিপিএম সিপিএম’ করছেন। এরা মার্ক্সবাদ বিরোধী। এসএফআই বিরোধী। মমতা জানেন, তাই আসল অপরাধীদের আড়াল করছেন।’’ 

উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের বিরোধিতা করার নামে সমাবেশ করে ক্যাম্পাস লক্ষ্য করে জুতো দেখিয়েছে বিজেপি। উঠেছে ‘গোলি মারো’ স্লোগান। এসএফআই নেতৃবৃন্দ বলেছেন, বিজেপি জুতো দেখালে পুলিশ কিছু করে না। সুস্থ, গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে আন্দোলন হলে বাধা দেয়। 

সৃজন বলেন, নয়া জাতীয় শিক্ষা নীতির বিরুদ্ধে আছে কিনা তা তৃণমূল বলল না। ছাত্রদের সমস্যা তৃণমূল বলেনি। আমাদের দাবি, ছাত্র সংসদের ভোট করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে। গণতান্ত্রিক উপায়ে ভোট চাই। র‌্যাগিং এবং বহিরাগত মুক্ত ক্যাম্পাস চাই। স্বাধীনতার আন্দোলনের ফসল যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাকে জুতো দেখায় যে বিজেপি, তাকে বাংলা থেকে তাড়াতে হবে।  

Comments :0

Login to leave a comment