STORY — SOURISH MISHRA / NATUNPATA - 10 September

গল্প — প্রমিস / নতুনপাতা

ছোটদের বিভাগ

STORY   SOURISH  MISHRA  NATUNPATA - 10 September

গল্প / নতুনপাতা

প্রমিস

সৌরীশ মিশ্র

 

"চল্ এবার। যাক্ বাবা, কেনাকাটা সব হয়ে গেছে।" দু'হাতের চারটা ক্যারিব্যাগ সামলাতে সামলাতে কথাগুলো বললেন বিমলবাবু তাঁর নয় বছরের ছেলে গাবলুকে।
আসলে, গাবলুর কাল জন্মদিন। তাই বিমলবাবু ছেলেকে নিয়ে এসেছেন বাড়ির কাছের এই মার্কেটটায় ছেলেকে কিছু উপহার কিনে দেবেন বলে। গত দু'ঘন্টা ধরে কিনেওছেন কটা জিনিস। জামা, প্যান্ট আর একটা দাবার বোর্ড।
"চল্ চল্। থম্ মেরে দাঁড়িয়ে পড়লি কেন?" আবার তাড়া দেন বিমলবাবু।
"বাবা, তুমি কি কিছু ভুলে যাচ্ছ না?" সিড়ির একপাশে গোঁজ হয়ে দাঁড়িয়ে বাবার মুখের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে বলে ওঠে গাবলু।
"কি ভুলছি রে? কিছুই তো না।"
"সেদিন যে তুমি প্রমিস করলে আমায় কিনে দেবে বলে এই বার্থডেতে।" এটুকু বলেই থেমে যায় গাবলু। সম্ভবত বাবাকে মনে করার সময় দেয় সে।
"আমি প্রমিস করেছিলাম কিনে দেব বলে! তেমন তো কিছু মনে পড়ছে না। তাছাড়া, এতো কিছু তো কিনলি। আর না। এবার চল্। আর দেরী করা যাবে না। চল্ গাবলু চল্।" বলেই এবার ছেলের হাত ধরে আলতো টান দেন বিমলবাবু।


আর তখুনি ভ্যাঁ করে কেঁদে ফেলে গাবলু। আর কাঁদতে কাঁদতেই বলতে থাকে, "তুমি বলেছিলে, প্রমিসও করেছিলে, আমাকে ফেলুদার দুটো আর হ্যারি পটারের প্রথম বইটা কিনে দেবে, আর এখন বলছো দেবে না! ঐ বইগুলো না দিলে আমার কিচ্ছু চাই না, জামা নয়, প্যান্ট নয়, দাবা নয়, কিচ্ছু নয়। আমার বই চাই চাই চাই।"
এদিকে, বিমলবাবুর কিন্তু ছেলের কাছে তাঁর করা প্রমিসের কথা মনে ছিল ভালোই। তিনি শুধু তাঁর ছেলের হৃদয়ের মধ্যে বই-এর প্রতি ভালোবাসা, বই-এর প্রতি টান তৈরী হয়েছে কিনা, আর হলেও তা কতোটা, তাই দেখছিলেন। আসলে, পেশায় শিক্ষক বিমলবাবু তাঁর জীবন দিয়ে উপলব্ধি করেছেন একজন মানুষের জীবনে বই-এর গুরুত্ব অপরিসীম। বই-এর কোনো বিকল্পই নেই।
বিমলবাবু তাই মনে মনে বড় খুশি হলেন এই দেখে যে তাঁর ছেলে গাবলু মোবাইল ফোন, ভিডিও গেমস ইত্যাদির লোভনীয় হাতছানির মাঝেও ভালোবেসে ফেলেছে বইকে। 


বিমলবাবু আর তাই দেরী করলেন না। হাতের ব্যাগগুলো মেঝেতে রেখে দু'হাতে চটপট ছেলের চোখের জল মোছাতে মোছাতে বলতে থাকেন, "ও হো, তাই তো, আমি তো ঐ করা প্রমিসটার কথা ভুলেই গেছিলাম। নাহ, বড্ড ভুল হয়ে যাচ্ছিল। তা বুকস্টোরটা কোনদিকে জানি রে গাবলু?" বিমলবাবু না জানার ভান করেন ছেলের কাছে।
"ঐ দিকে তো।" ঠোঁটের কোণে হাসি ঝুলিয়ে চটপট তার ডান হাত তুলে দেখায় গাবলু।
"চল্ তাহলে।" ছেলেকে বলেন বিমলবাবু।
বিমলবাবুর হাত ধরে হাসি হাসি মুখে ছোট্ট গাবলু তার ছোট্ট ছোট্ট পায়ে পা বাড়ায় এই মার্কেটের সুবিশাল বই-এর দোকানটির দিকে।

Comments :0

Login to leave a comment