FLOOD BENGAL

জলে ভাসছে পরপর জেলা, বিপন্ন বহু

রাজ্য

খানাকুলে বৃদ্ধকে উদ্ধার করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

দুই মেদিনীপুরই কেবল নয়। ভাসছে বীরভূম, বাঁকুড়া, হুগলী, হাওড়া মতো জেলার বহু জায়গা প্লাবিত। হু-হু করে ঢুকছে জল। ভেসে যাচ্ছে একের পর এক জনপদ। একের পর এক জাবগায় ভাঙছে বাঁধ।
দামোদর ভ্যালি কর্পোরেশন তাদের ব্যারেজগুলি থেকে জল ছাড়ার কারণে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী ২-৩ দিনের মধ্যে পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। 
ডিভিসি ইতিমধ্যে ২.১ লক্ষ কিউসেক জল ছেড়েছে। কিন্তু বুধবার সকাল থেকে জল ছাড়ার পরিমাণ ধীরে ধীরে কমিয়েছে। পাঞ্চেত এবং মাইথন বাঁধ থেকে বুধবার সকালে ১.৭ লক্ষ কিউসেক ও ১.৪ লক্ষ কিউসেক জল ছাড়া হয়। 


রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, বীরভূম, বাঁকুড়া, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলার কিছু অংশ প্লাবিত হয়েছে। প্রশাসনের বক্তব্য, বন্যা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ২৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনও পর্যন্ত দু'জনের মৃত্যু খবর পাওয়া গেছে। 
হুগলী জেলার খানাকুল ২ ব্লকের ধন্যঘরী গ্রাম থেকে  একজন মহিলা সহ চার জনকে উদ্ধার করেছে এনডিআরএফ’র দল। 
প্রশাসন, বিশেষত বাঁধের রক্ষণাবেক্ষণ না হওয়া, খারাপ উপকরণ ব্যবহার নিয়ে ক্ষোভ তীব্র। বারবার বাঁধ ভাঙে কেন, এই প্রশ্ন সরব বন্যার্ত লক্ষ লক্ষ মানুষ। 

Comments :0

Login to leave a comment