YOUSUF TARIGAMI

বিধানসভা ভোট কবে? কাশ্মীরে দুই বিলে প্রশ্ন তারিগামির

জাতীয়

জম্মু ও কাশ্মীরের মানুষের ক্ষমতায়ন চাইলে বিধানসভা নির্বাচন কেন হচ্ছে না। কেন সুপ্রিম কোর্টের বিবেচনাধীন হওয়া সত্ত্বেও আসন পুনর্গঠনের আইন পাশ করানো হলো সংসদে। কাশ্মীরী পণ্ডিত সম্প্রদায়ের জন্য আসন সংরক্ষণ করার প্রচার চলছে। অথচ এই সম্প্রদায়ের বাস্তুচ্যুত মানুষকে স্বভূমিতে ফেরানোর কথা হচ্ছে না। কেন?
লোকসভায় জম্মু ও কাশ্মীর সংক্রান্ত পাশ দুই বিল নিয়ে এভাবেই প্রশ্ন তুললেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য মহম্মদ ইউসুফ তারিগামি। ভেঙে দেওয়ার আগে তিনি নিজেও জম্মু ও কাশ্মীর বিধানসভার সদস্য ছিলেন।
জম্মু ও কাশ্মীর পুনর্গঠন এবং সংরক্ষণ বিষয়ক দু’টি বিল বুধবার পাশ হয়েছে লোকসভায়। ভাষণে জম্মু ও কাশ্মীরের মানুষের, কাশ্মীরী পণ্ডিত সম্প্রদায়ের মানুষকে অধিকার দেওয়ার দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। 
বৃহস্পতিবার বিজেপি সরকারের দাবি নিয়েই পরপর প্রশ্ন তুললেন তারিগামি। জম্মুও কাশ্মীরে আসন পুনর্গঠন আইন নিয়ে মামলা চলছে সুপ্রিম কোর্টে। জম্মুর আসন বাড়ানোর হার কাশ্মীরের তুলনায় বেশি। তারিগামি বলেছেন, ‘‘বিচারাধীন বিষয়ে সংসদে বিল পাশ করা গণতান্ত্রিক ও বিচারবিভাগ বিষয়ক রীতির বিপরীত। সরকারের যদিও অগণতান্ত্রিক এবং অসাংবিধানিক সিদ্ধান্ত নেওয়া অভ্যাসে পরিণত হয়েছে।’’
তারিগামি বলেছেন, ‘‘জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন না করানোর অনড় অবস্থান নিয়ে চলছে সরকার।’’ তিনি বলেছেন, ‘‘গিমিক না করে সরকারের উচিত জম্মু ও কাশ্মীরে গণতন্ত্র ফের প্রতিষ্ঠায় মনোযোগী হওয়া।’’

Comments :0

Login to leave a comment