GAZA UN

গাজার রাফাহেও বোমা, নিরাপত্তা পরিষদে চিঠি রাষ্ট্রসংঘের মহাসচিবের

আন্তর্জাতিক

ঠেলতে ঠেলতে সীমান্তের রাফাহে পাঠিয়ে দেওয়া হয়েছে আগেই। এবার মিশর সীমান্তের এই ছোট শহরেই টানা গোলাবর্ষণ চালাচ্ছে ইজরায়েল। বাস্তবেই গাজার প্যালেস্তানীয়দের সরে যাওয়ার আর জায়গা নেই। 
দু’দিন আগেই রাষ্ট্রসংঘ বলেছে, গাজায় সাধারণ নাগরিকদের জন্য আর কোনও নিরাপদ জায়গা নেই। এবার গুরুতর মানবিক বিপর্যয় বন্ধে ব্যবস্থা নিতে সরাসরি নিরাপত্তা পরিষদে চিঠি দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। মহাসচিবের হাতে থাকা বিরল ক্ষমতা প্রয়োগ করেছেন তিনি। 
প্যালেস্তাইনের গাজা ভূখন্ডে ইজরায়েলের অবিরাম গোলাবর্ষণে নিহতের সংখ্যা ১৭ হাজারের কাছে। গাজায় লোকসংখ্যাই ২৩ লক্ষের কম। প্রায় ৫০ শতাংশের বয়স আঠারোর কম। নিহতদের মধ্যে হাজারে হাজারে রয়েছে শিশু এবং মহিলারা। 
রাষ্ট্রসংঘ ইজরায়েলকে বলেছিল সাধারণ নাগরিকদের হত্যা কমাতে। ইজরায়েল আমেরিকার মদতে রাষ্ট্রসংঘের পরোয়াই করছে না। এর আগে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন হামাসের ঘাঁটি রয়েছে গাজার উত্তর অংশে। সেগুলিকে ধ্বংস করা হবে। নাগরিকদের বলা হয়েছিল দক্ষিণে রাফাহ সীমান্তের কাছে যেতে। রাষ্ট্রসংঘের হিসেবই জানাচ্ছে গাজার প্রায় ৮০ শতাংশ নাগরিক ঘরছড়া। দলে দলে গিয়েছেন দক্ষিণে। এখন দক্ষিণে রাফাহ সীমান্তে ট্যাঙ্ক থেকে চলছে বোমাবর্ষণ। বুধবার সারারাত বোমাবর্ষণের পর বৃহস্পতিবারও চলছে সশস্ত্র হামলা। 
ইজরায়েল, ৭ ডিসেম্বর, সংঘাত শুরু হওয়ার দু’মাস পরও বলে যাচ্ছে হামাসের সব ঘাঁটি ধ্বংস করা হবে। তার জন্য বেছে নেওয়া হচ্ছে উদ্বাস্তু শিবির, হাসপাতাল। গাজার দ্বিতীয় বৃহত্তম আবাস এলাকা খান ইউনিসকে প্রায় গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েল। এখন ইজরায়েল বলছে হামাসের মূল ঘাঁটি এখানেই। 
এর আগে ইজরায়েলের সেনা আইডিএফ বলেছিল হামাসের মূল ঘাঁটি গাজা সিটি, তারপর বলেছিল সবচেয়ে বড় হাসপাতাল আল শিফার নিচে থাকা সুড়ঙডগ পথে যাতায়াত করছে হামাসের সশস্ত্র বাহিনী। হাসপাতাল ঘিরে হামলা চালানোয় সদ্যোজাতদের মৃত্যু হয়েছে। কিন্তু আমেরিকা এখনও ইজরায়েলকে সমর্থন দিয়ে চলেছে সন্ত্রাসবাদ নিশ্চিহ্ন করার অভিযানের নামে। 
গুতেরেস নিরাপত্তা পরিষদের সদস্য ১৫ দেশকে চিঠি দিয়ে বলেছেন, ‘‘রাষ্ট্রসংঘের সনদের ৯৯ ধারার উল্লেখ অনুযায়ী মহাসচিবের বিরত ক্ষমতা প্রয়োগ করা হচ্ছে। গাজায় মানবতা বলে আর কিছু নেই। ভয়াবহ মানবিক বিপর্যয় চলছে। সারা বিশ্বের শান্তি ও সুরক্ষা বিপদের মুখে দাঁড়িয়ে রয়েছে।’’ 
রাষ্ট্রসংঘের মুখপাত্র স্তেফানে দুজারিক বলেছেন চলতি সপ্তাহেই গাজার পরিস্থিতি বিশদে জানিয়ে নিরাপত্তা পরিষদে ভাষণ দিতে পারেন মহাসচিব।

Comments :0

Login to leave a comment