Suvendu Adhikari

সেই খেজুরিতে আক্রান্ত সিপিআই(এম) কর্মীদের ‘আহ্বান’ শুভেন্দুর, কড়া প্রত্যাখ্যানও

রাজ্য


তৃণমূলের নেতা পরে রাজ্যের মন্ত্রী পদে বসে সিপিআই(এম) নেতা ও কর্মীদের ওপর সন্ত্রাসের কারিগর তিনি। এখন সেই শুভেন্দু অধিকারীই বিজেপি’র মঞ্চ থেকে তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ে সিপিআই(এম)’র কর্মীদের সহায়তার ‘আহ্বান’ জানালেন।
শনিবার খেজুরির কামারদার একটি সভায়  শুভেন্দু অধিকারী বলেন, "আমি আগামী লোকসভা নির্বাচনে তৃণমূলের দ্বারা আক্রান্ত প্রবীণ সিপিআই(এম) নেতা কর্মীদের আহ্বান জানাচ্ছি। তৃণমূলের মতো জল্লাদদের থেকে খেজুরিকে মুক্তি দিতে হবে।" 
২০০৯ সালের ৮ জুন এই খেজুরি জুড়ে সন্ত্রাস করেছিল তৃণমূলের দুষ্কৃতীরা। সিপিআই(এম) নেতাকর্মীদের ঘরবাড়ি পার্টি অফিস জ্বালিয়ে দিয়েছিল সে সময়ে তৃণমূলের নেতা শুভেন্দুর বাহিনী। সেই সময়েই শুভেন্দু অধিকারী বলেছিলেন, এ রাজ্য থেকে লাল ঝান্ডা তো দূরের কথা লাল কাপড়টাও খুঁজে পাওয়া যাবে না। 
১৪ বছর পর হঠাৎ করে সিপিআই(এম) কর্মীদের কথা মনে পড়ল কেন শুভেন্দু অধিকারীর? এই প্রশ্নটা কিন্তু খেজুরির বাসিন্দারাই করছেন। 
সিপিআই(এম) নেতা হিমাংশু দাস বলেন "খেজুরি জুড়ে ২০০৮-৯ সালে সন্ত্রাসের কথা শুভেন্দু অধিকারী কি ভুলে গেলেন। উনিই তো নেতৃত্ব দিয়েছিলেন। যে এলাকা জুড়ে উনি সন্ত্রাসের বাতাবরণ তৈরি করে রেখেছিলেন সেই গর্ভগৃহে দাঁড়িয়ে ওনাকে সিপিআই(এম)কে খুঁজতে হচ্ছে।’’
নন্দীগ্রাম এবং খেজুরি জানে শুভেন্দু অধিকারী কে। এই দুটি এলাকার বাসিন্দারা শুভেন্দু অধিকারীর নেতৃত্বাধীন তৃণমূল দুষ্কৃতীদের সন্ত্রাস প্রত্যক্ষ করেছেন। বিজেপির পূর্ব মেদিনীপুর জেলার এক নেতার অভিমত, "শুভেন্দু বাবু খেজুরিতে সভা করে সিপিআই(এম) কর্মীদের আহ্বান জানাচ্ছেন। তা কিন্তু পরস্পর বিরোধী কথারই শামিল। তার কারণ দীর্ঘদিন তিনি তৃণমূল কংগ্রেসের নেতা ছিলেন। যে প্রবীণ সিপিআই(এম) নেতাকর্মীদের কথা উনি বলছেন তাঁদের বিরুদ্ধেই লড়াই করেছেন এতদিন। ফলে এখন তাঁর এই কথায় খেজুরির বাসিন্দারা নতুন করে অন্য কিছু ভাববেন না তো? এটা কিন্তু ভেবে দেখা উচিত তাঁর।" 
হিমাংশু দাস বলেছেন, ‘‘আসলে বিজেপিকে বাঁচানোর জন্য এ কথা বলতে হচ্ছে শুভেন্দু অধিকারীকে। উনি যা কাজ করেছিলেন তা সিপিআই(এম)'র কর্মীরা ভুলে যাননি। সাড়া দেওয়া তো দূরের কথা, এরপর খেজুরিতে উনি বিজেপি’র অস্তিত্ব রক্ষা করতে পারবেন কিনা সেটা নিয়েই বরং বেশি ভাবুন।"
পঞ্চায়েত নির্বাচনের সময়ও বিজেপি’র একাংশ তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বামপন্থী কর্মী সমর্থকদের সমর্থনের আবেদন জানান। তখনও বামফ্রন্ট নেতৃবৃন্দ স্পষ্ট করেছেন যে এ আসলে তৃণমূল এবং বিজেপি’র মেরুকরণের কায়দা। গোপন বোঝাপড়া ফাঁস হওয়ায় বিজেপি-ও বিপাকে। নিজেদের জোরেই লড়াই করবে বামফ্রন্ট।
 

Comments :0

Login to leave a comment