EAST BENGAL

ইস্টবেঙ্গলের নতুন কোচ কার্লোস কুয়াদ্রাত

খেলা

ISL EAST BENGAL JAMSHEDPUR INDIAN FOOTBALL BENGALI NEWS

নানা জল্পনা। সমস্ত প্রতীক্ষার অবসান। ইস্টবেঙ্গলের নতুন কোচ হলেন স্পেনের কার্লোস কুয়াদ্রাত। তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি করা হল ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে। মঙ্গলবারই সরকারিভাবে স্টিফেন কনস্টানটাইনকে বিদায় জানানো হয়েছে, আর এদিন বিকেলেই নতুন কোচের নাম ঘোষণা করে দিল ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট। 

প্রাক্তন এটিকে কোচ আন্তেনিও লোপেজ হাবাসও কোচ হওয়ার দৌড়ে ছিল, সের্জিও লোবেরা ইস্টবেঙ্গলকে আরও ২০ দিন অপেক্ষা করতে বলায়, তৎক্ষণাৎ কুয়াদ্রাতকে চুক্তিপত্র পাঠিয়ে দেয় ইস্টবেঙ্গল। কয়েকদিনের মধ্যেই ইস্টবেঙ্গল কোচ হওয়ার ব্যাপারে রাজি হয়ে যান কুয়াদ্রাত। 


ঐতিহ্যবাহী ইস্টবেঙ্গল ক্লাবের কোচ হওয়ার পর কুয়াদ্রাত বলছেন, ‘আগামী দু’বছরের জন্য ইস্টবেঙ্গলের কোচের দায়িত্ব পাওয়া গর্ব অনুভব করছি। ক্লাবের সঙ্গে অনেক ইতিহাস জড়িয়ে রয়েছে, ভারতীয় ফুটবলে প্রচুর ট্রফি জয়লাভ করেছে ইস্টবেঙ্গল, যা উচ্ছ্বসিত হওয়ার মতোই। সেইরকম একটা ক্লাব সুযোগ দিয়েছে আমাকে, তাঁদের ভিশনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।’



ভারতীয় ফুটবলে তাঁর কোচিং করার অভিজ্ঞতা রয়েছে। ২০১৭-১৮ মরশুমে অ্যালবার্ট রোকা বেঙ্গালুরু এফসি’র  দায়িত্ব ছেড়ে দেওয়ার পর সুনীল ছেত্রীদের  দায়িত্ব নেন কুয়াদ্রাত। ২০১৮-১৯ মরশুমেই সুনীলদের আইএসএল জেতান কুয়াদ্রাত। সেবছর চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি , লিগ শিল্ডও  ঘরে তুলেছিল বেঙ্গালুরু। পরের বছর ২০১৮-১৯ মরশুমে আবারও প্লে অফে পৌঁছে যায় বেঙ্গালুরু। ২০১৯-২০ মরশুমে তৃতীয়বার প্লে অফে যায় বিএফসি। 

টানা তিন মরশুম কোচ হিসেবে ধারাবাহিকতা দেখিয়েছিল কুয়াদ্রাত। ২০১৮-১৯ সালে , ১১ ম্যাচ অপরাজিত ছিল বেঙ্গালুরু এফসি, যা নজির। ইন্ডিয়ান সুপার লিগে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ে বেঙ্গালুরু।   

২০১৭ সালের ডিসেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বর অবধি  ঘরের মাঠে সুনীল ছেত্রীরা ১৭টি ম্যাচে অপরাজিত ছিলেন। এটাও  নজির। ২০১৯-২০ মরশুমে কার্লেস কুয়াদ্রাতের কোচিং-এ  এএফসি কাপ বাছাইপর্বে পারো এফসিকে ৯-১ গোলে পরাজিত করে বেঙ্গালুরু। যা কোনও বিদেশি দলের বিরুদ্ধে কোনও ভারতীয় ক্লাবের রেকর্ড। 


২০২১-২০২২ মরশুমে তিনি সাইপ্রাসের ক্লাব অ্যারিস লিমাসোলে যোগ দেন। সেখানেও তিনি বেশ সফল। প্রথমবার তাঁর কোচিং-এই উয়েফা ইউরোপিয়ান প্রতিযোগিতায়ও জায়গা পেয়েছেন। 


নতুন কোচের পরামর্শ মতোই দল গড়া হবে,এইবছর প্রথম থেকে বলে আসছে ইস্টবেঙ্গল। বেশ কয়েকজন ভারতীয় এবং বিদেশি ফুটবলারের সঙ্গে রিক্রুটাররা কথাও বলেছেন। কিন্তু কোচের বিষয়টি চূড়ান্ত না হওয়ার জন্য কোনও কিছুই প্রকাশ্যে নিয়ে আসা হচ্ছে না। কোচ নিয়োগ সম্পূর্ণ হওয়ার পরে নতুন দল গঠনের প্রক্রিয়াও গতি পাবে।  শোনা যাচ্ছে কুয়াদ্রাত ইতিমধ্যেই তার পছন্দের ফুটবলারদের তালিকা দিয়েছেন।  চলতি সপ্তাহের মধ্যেই সেই ছবিটা হয়তো ছবিটা আরও পরিষ্কার হয়ে যাবে।

 

Comments :0

Login to leave a comment