GYANVAPI ASI SURVEY

জ্ঞানবাপী: এএসআই রিপোর্ট প্রকাশের সিদ্ধান্ত ২৪ জানুয়ারি

জাতীয়

জ্ঞানবাপী মসজিদের ‘বিজ্ঞানসম্মত সমীক্ষা’-র রিপোর্ট আপাতত প্রকাশ করা হচ্ছে না। পরে কবে তা হবে, আদৌ হবে কিনা ২৪ জানুয়ারি সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে বারাণসী জেলা আদালত। 

কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া এই মসজিদের নিচে মন্দিরের ভিত রয়েছে, এই মর্মেই আদালতে যান একাংশ। তার ভিত্তিতে গত বছরের ২১ জুলাই জেলা আদালত সমীক্ষার নির্দেশ দেয় প্রত্নতত্ত্ব বিষয়ক প্রতিষ্ঠান এএসআই’কে। 

কয়েকদফায় সময়সীমা পিছানোর পর গত ১৮ ডিসেম্বর রিপোর্ট জমা দিয়েছে এএসআই। কিন্তু অন্তত চার সপ্তাহ প্রকাশ না করার আবেদনও জানিয়েছে বারাণসী জেলা আদালতের বিচারপতির কাছে। শনিবার বিচারপতি জানিয়েছেন ১৯ জানুয়ারি ফাস্ট ট্র্যাক কোর্টে মামলার শুনানি রয়েছে। তার পর সিদ্ধান্ত হবে। 

২২ জানুয়ারি ভেঙে দেওয়া বাবরি মসজিদের জমিতে রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর জ্ঞানবাপীর রিপোর্ট প্রকাশ বিবেচনা করবে জেলা আদালত। 

বাবরি মসজিদ-রামমন্দির মামলাতেও হিন্দুত্ববাদী শক্তিগুলি মন্দির ভেঙে মসজিদ গড়ার তত্ত্ব দিয়ে এসেছে। সুপ্রিম কোর্ট রামমন্দিরের পক্ষে রায় দিলেও মন্দির ভেঙে মসজিদ তত্ত্বের কোনও প্রমাণের উল্লেখ করেনি। সুপ্রিম কোর্ট রায়ে বলেছিল, এই বিতর্ক বরাবরের মতো মিটিয়ে দেওয়া হলো। অন্য উপাসনাস্থলের ক্ষেত্রে ধর্মস্থানের চরিত্র বজায় রাখার আইন কার্যকর থাকবে। বাস্তবে তা হয়নি। জ্ঞানবাপী মসজিদের পাশাপাশি মথুরায় শাহী ঈদগাহ নিয়েও চলছে বিবাদ।  

Comments :0

Login to leave a comment