OLD PENSION SCHEME

পুরনো পেনশন প্রকল্পের দাবিতে রিলে অনশনে প্রতিরক্ষা কর্মীরা, ধর্মতলায় হবে সমাবেশও

রাজ্য

পুরনো পেনশন প্রকল্প ফেরানোর দাবিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও নেমেছেন আন্দোলনে। প্রতিরক্ষা কর্মীরা চালাচ্ছেন রিলে অনশন অবস্থান। বুধবার কাশীপুরে সমাবেশের ডাক দিয়েছেন তাঁরা। বৃহস্পতিবার ধর্মতলায় ওয়াই চ্যানেলে হবে সমাবেশ। 
পুরনো পেনশন প্রকল্পরের দাবিতেই গড়া হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠনের যৌথ ফোরাম। নয়া পেনশন প্রকল্প বাতিলের দাবিতে চলছে আন্দোলন। প্রতিরক্ষা কর্মীরা জানাচ্ছেন যে নতুন পেনশন প্রকল্প চালুর সময় সরকার বলেছিল যে অবসরের সময়ে আয় লাফিয়ে বেড়ে যাবে। বাস্তবে হয়েছে ঠিক উলটো। শেয়ার বাজারে খাটানো তহবিল থেকে মাসে ৯৬০ টাকা, কারও ২ হাজার টাকা করে পেনশন মিলছে।  
নতুন পেনশন প্রকল্প বা এনপিএস বাতিলের দাবিতে সারা দেশেই চলছে লড়াই। একাধিক রাজ্যে নতুন পেনশন প্রকল্প বাতিল হয়েছে। কেন্দ্রে এবং বিভিন্ন রাজ্যে বিজেপি’র সরকার যদিও নতুন পেনশন প্রকল্প বজায় রাখার রাস্তাতেই চলছে। পুরনো পেনশন প্রকল্পে কর্মচারীদের আয়ের নিশ্চয়তা ছিল। শেষ বেতনের অর্ধেক মিলত অবসরকালে পেনশন হিসেবে। নতুন পেনশন প্রকল্প চালু হয় কেন্দ্রে অটলবিহারী বাজপায়ীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের সময়ে। পরে মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন মনমোহন সিং সরকার সেই ব্যবস্থা চালু রাখলেও বামপন্থীরাই প্রতিবাদ জানিয়েছেন। পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার এই ব্যবস্থা চালু করেনি। অন্য বিভিন্ন রাজ্যে যদিও নতুন পেনশন প্রকল্প চালু হয়। 
নতুন প্রকল্পে কর্মচারীদের আয় থেকে শেয়ার বাজারে বিভিন্ন মূলধনে খাটানোর ব্যবস্তা হয়। সে সময় শেয়ারে বিনিয়োগ থেকে মোটা অঙ্কের প্রতিদানের গল্প ছাড়া হয়। কিন্তু বাস্তবে অভিজ্ঞতা উলটো। বিভিন্ন রাজ্য সরকারি কর্মচারীরাও শামিল পুরনো পেনশন প্রকল্পে ফেরার দাবিতে। দিল্লিতে রামলীলা ময়দানে সারা দেশ থেকে রাজ্য সরকারি কর্মীরা বিশাল জমায়েতও করেছেন মাসখানেক আগে। 
কাশীপুরে বিবি বাজার মোড় এলাকায় প্ররিতরক্ষা কর্মী ফেডারেশন এআইডিইএফ’র ডাকে রিলে অনশন চলছে। প্রতিরক্ষা কর্মীরা জানিয়েছেন বুধবার কাশীপুরে এবং তারপর যৌথ ফোরামের আহ্বানে ধর্মতলায় সমাবেশ বড় আকার নেবে।

Comments :0

Login to leave a comment