ENVIRONMENT MOVEMENT

পরিবেশ আন্দোলনের জের, ব্যহত বিশ্ব স্নুকার চ্যাম্পিয়নশিপের ম্যাচ

খেলা আন্তর্জাতিক

environment protest just stop oil world snooker championship bengali news

পরিবেশ আন্দোলনকারীদের বিক্ষোভে ভেস্তে গেল বিশ্ব স্নুকার চ্যাম্পিয়নশিপের ম্যাচ। ইংল্যান্ডের শেফিল্ডে চ্যাম্পিয়নশিপের খেলা  চলছিল। তখনই ‘জাস্ট স্টপ অয়েল’ নামে একটি পরিবেশ  সংগঠনের সদস্যরা স্টেডিয়ামে ঢুকে বিক্ষোভ দেখাতে থাকেন। সেই সময় দুটি টেবিলে খেলা চলছিল। তারমধ্যে একটি টেবিলে উঠে পড়েন এক আন্দোলনকারী। তারপর পকেট থেকে কমলা রঙের পাউডার বের করে টেবিলের উপর ছড়িয়ে দেন তিনি। অপর টেবিলের ‘আগন্তুক’ বিক্ষোভ দেখানোর আগেই তাঁকে ঘিরে ফেলেন নিরাপত্তারক্ষীরা।

এই ঝটিকা আন্দোলনের ফলে জো পেরি এবং রবার্ট উইলকিন্সের প্রথম রাউন্ডের ম্যাচ বাতিল করতে হয়। কারণ তাঁদের গোটা টেবিল কমলা রঙের গুড়োয় ঢেকে গিয়েছিল। অপর টেবিলে উত্তর আয়ারল্যান্ডের মার্ক অ্যালেন এবং চীনের ফ্যান ঝেঙঘি’র মধ্যে চলা ম্যাচও স্থগিত থাকে ৪০ মিনিটেরও বেশি সময়। কিন্তু টেবিল অক্ষত থাকায় ফের ম্যাচ শুরু হয়।

এদিন ভ্যাকিইউম ক্লিনার ব্যবহার করে টেবিল থেকে রঙ তোলার চেষ্টা করেন আয়োজকরা। এই গোটা ঘটনার ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। পরিস্থিতি সামলাতে টুর্নামেন্টের মাস্টার অফ সেরিমনি রব ওয়াকারও টেবিল পরিষ্কারের কাজে হাত লাগান। 

অপরদিকে টুর্নামেন্টে বিঘ্ন ঘটানোর অভিযোগে দুই আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে ইউকে পুলিশ। ‘জাস্ট স্টপ অয়েল’র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে দেশজুড়ে চলা সমস্ত খনিজ জ্বালানী প্রকল্প বন্ধ করতে হবে সরকারকে। বিশ্ব উষ্ণায়নের মুখে দাঁড়িয়ে কোনও ভাবেই নতুন করে এই ধরণের প্রকল্প চালু করা যাবে না। একইসঙ্গে রাশ টানতে হবে পেট্রোল এবং ডিজেল চালিত যানবাহনের উপরেও। 

প্রসঙ্গত, এর আগেও খনিজ জ্বালানি বা ফসিল ফুয়েলের বিরুদ্ধে ‘নজরকাড়া’ প্রতিবাদ করেছে ‘জাস্ট স্টপ অয়েল’র সদস্যরা। ২০২২ সালের অক্টোবরে লন্ডনের ন্যাশনাল গ্যালারিতে ভিনসেন্ট ভ্যান গগের আঁকা ছবির প্রদর্শনী চলছিল। সেখানে ভ্যান গগের অন্যতম বিখ্যাত সৃষ্টি ‘সানফ্লাওয়ার’-এর উপর স্যুপ ছিটিয়ে বিক্ষোভ দেখান কয়েকজন ‘জাস্ট স্টপ অয়েল’ কর্মী। ইপিএল বা ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবল ম্যাচ চলাকালীন ‘পিচ ইনভেশন’ বা মাঠে নেমে খেলা পন্ড করার অভিযোগও উঠেছে ‘জাস্ট স্টপ অয়েল’র বিরুদ্ধে। 

এর প্রেক্ষিতে ‘জাস্ট স্টপ অয়েল’র তরফে মার্গারেট রিড জানিয়েছেন, কর্পোরেট সংস্থা এবং সরকারগুলির লোভের ফলে পরিবেশের ভারসাম্য টলে যাচ্ছে। প্রাকৃতিক কার্যকলাপে বিঘ্ন ঘটছে। কিছু মানুষ সব দেখেও চোখ বন্ধ করে রয়েছেন। তাঁদের দৃষ্টি আকর্ষণের জন্য এই জাতীয় বিক্ষোভ প্রদর্শন করতে বাধ্য হয়েছি আমরা।

 

Comments :0

Login to leave a comment