FRANCE VS POLAND

৩-১ গোলে দাপুটে জয় পেল ফ্রান্স

খেলা

FIFA QATAR 2022 WORLD CUP FOOTBALL  FRANCE POLAND PRE QUARTER FINAL গোলের পরে এমবাপ্পে

এমবাপ্পে জাদুতে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছল ফ্রান্স। রবিবার কাতারের আল-থুমামা স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হন এমবাপ্পে, গ্রিজম্যান, জিরু’রা। সেই ম্যাচ ৩-১ গোলের ব্যবধানে জিতে নিলেন গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

এদিন প্রথমার্ধ শেষের কয়েক মিনিট আগে গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন অলিভার জিরু। চোটের জন্য বিশ্বকাপ থেকে করিম বেঞ্জিমার বিদায় না ঘটলে জিরু মাঠে নামতে পারতেন কিনা সন্দেহ। বিশ্বকাপ শুরুর আগেও বিশেষ ছন্দে ছিলেন না এই ফরাসি স্ট্রাইকার। কিন্তু বিশ্বকাপে নিয়মিত গোল করে ফরাসি কোচ দিদিয়েঁর দেঁশ’র আস্থার মর্যাদা রাখছেন তিনি। দেশের জার্সিতে ৫১টি গোল করে তিনি এই মুহূর্তে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা। রবিবার তিনি টপকে গেলেন থিঁয়েরি অঁরিকে। 

দ্বিতীয়ার্ধের গোড়া থেকেই ম্যাচের রাশ নিয়ে নেয় ফ্রান্স। অধিকাংশ ক্ষেত্রেই বল ফরাসি খেলোয়াড়দের পায়ে পায়ে ঘুরতে থাকে। তারইমাঝে পোল্যান্ড প্রতি আক্রমণ থেকে একাধিক বার গোলের সুযোগ তৈরি করলেও লক্ষ অধরাই থাকে। ৭৪ মিনিটে দলের দ্বিতীয় এবং এই ম্যাচে নিজের প্রথম গোলটি করেন কিলিয়ান এমবাপ্পে। 

ফ্রান্স ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরে খেলা কার্যত একপেশে হয়ে যায়। হাল ছেড়ে দেওয়ার চিহ্ন দেখা যায় পোল্যান্ডের খেলোয়াড়দের শরীরি ভাষায়। এরই মাঝে অতিরিক্ত সময়ের ১ মিনিটের মাথায় ডি বক্সের ভিতর থেকে দূরপাল্লার চকিত শটে গোল করে যান এমবাপ্পে। ২টি বিশ্বকাপ খেলে ইতিমধ্যেই ৮টি গোল করে ফেললেন তিনি। 

অতিরিক্ত সময়ের শেষলগ্নে পেনাল্টি পায় পোল্যান্ড। প্রথমবার রবার্ট লেওয়ানডস্কির শট সেভ করেন ফরাসি গোলরক্ষক হুগো লরিস। কিন্তু লেওয়ানডস্কি শট নেওয়ার আগেই তিনি নিজের লাইন ছেড়ে বেরিয়ে এসেছিলেন। তাই আরও একবার শট নেওয়ার নির্দেশ দেন রেফারি জেসাস ভ্যালেনজুয়েলা। সেই শট জালে জড়িয়ে শান্তনা পুরষ্কার সংগ্রহ করে পোল্যান্ড। 

আগামী রবিবার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড-সেনেগাল ম্যাচের বিজয়ীর মুখোমুখি হবে ফ্রান্স। 

Comments :0

Login to leave a comment