INFANTINO FIFA

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে ফের
ফিফার সভাপতি হলেন ইনফ্যান্টিনো

খেলা

FIFA FIFA PRESIDENT GIANNI INFANTINO FOOTBALL BENGALI NEWS

বিনা প্রতিদ্বন্দীতায় ফের একবার ফিফা সভাপতি পদে নির্বাচিত হলেন জিয়ান্নি ইনফ্যান্টিনো। নির্বাচিত হওয়ার পরে প্রথম বক্তৃতায় তিনি বলেন, ‘‘আমার আমলে ফিফার আর্থিক হাল শিখর ছুঁয়েছে। এই পরিমাণ আর্থিক বৃদ্ধি ঘটাতে পারলে যে কোনও সিইও আজীবন তাঁর পদে বহাল থাকার সবুজ সঙ্কেত পাবেন। কিন্তু আমি স্রেফ ৪ বছর কাজের সুযোগ চাইছি।’’

ফিফায় মোট ২১১টি সদস্য দেশের প্রতিনিধিরা রয়েছেন। তাঁদের ভোটেই সভাপতি নির্বাচিত হয়। ইনফ্যান্টিনোর বিরুদ্ধে কোনও প্রার্থীপদ জমা না পড়ায় ২০২৭ সাল অবধি স্বপদে বহাল রইলেন তিনি। 

২০১৬ সাল থেকে ফিফার দায়িত্ব সামলাচ্ছেন সুইজারল্যান্ডের অন্যতম প্রতিষ্ঠিত আইনজীবী ইনফ্যান্টিনো। তাঁর আমলে ফিফার বার্ষিক আয় আড়াই লক্ষ মার্কিন ডলার থেকে বেড়ে হয়েছে ২০ লক্ষ মার্কিন ডলার। 

অপরদিকে ২০২২ ফুটবল বিশ্বকাপ শেষে ফিফার মূলধন দাঁড়িয়েছে ৪০০ কোটি মার্কিন ডলার। উত্তর আমেরিকা মহাদেশে অনুষ্ঠিত হতে চলেছে পরবর্তী ফুটবল বিশ্বকাপ। ইনফ্যান্টিনো একাধিক বার দাবি করেছেন, সেই বিশ্বকাপ শেষে ফিফার মূলধন গিয়ে পৌঁছবে ১১০০ কোটি মার্কিন ডলারে। 

২০১৬ সালে আর্থিক তছরুপের অভিযোগে পদ হারান তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্লাটার। আমেরিকার তদন্তকারী সংস্থা এফবিআই’র তদন্তে নাম জড়ায় আরও একঝাঁক ফিফা কর্তার। সেই কেলেঙ্কারি থেকে ঘুরে দাঁড়াতে ফিফার তরফে ভরসা রাখা হয় ইনফ্যান্টিনোর উপরে। 

কিন্তু কোন মন্ত্রে ফিফার আয় বৃদ্ধি ঘটালেন ইনফ্যান্টিনো? ওয়াকিবহাল মহলের মতে, ইনফ্যান্টিনোর আমলে ফুটবলকে বিশ্বের আরও বেশি দেশে ছড়িয়ে দেওয়ার কাজ শুরু হয়।তারফলে বিশ্বকাপের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বৃদ্ধি পায় অনেকটাই। সেই বাড়তি সংখ্যার জোরেই আর্থিক হাল ফিরতে শুরু করে ফিফার। সেই অঙ্ক ধরেই ২০২৬ বিশ্বকাপে অংশ নেবে মোট ৪৮টি দেশ। তারমধ্যে এশিয়া থেকেই খেলবে ৯টি টিম। 

ইনফ্যান্টিনোর এই ছক ভাঙা যদিও খুব সহজ ছিল না। বিশ্ব ফুটবলে নিয়ন্ত্রণ হারানোর আশঙ্কায় তাঁর বিরোধীতা করে পশ্চিম ইউরোপের তথাকথিত কুলীন ফুটবল খেলিয়ে দেশগুলি। যদিও বাকি বিশ্বের বিরোধীতায় পিছু হঠতে হয় তাঁদের। 

                 

 

Comments :0

Login to leave a comment