Migrant Worker Death

ইসলামপুরের আরেক পরিযায়ী শ্রমিকের মৃত্যু সিকিমে

রাজ্য

আবারও ভিনরাজ্যে কাজ করতে গিয়ে পাহাড় ধ্বসে পাথর চাপা পড়ে পরিযায়ী শ্রমিকের মৃত্যু হলো। ফরিদ আলম নামে এই ২২ বছরের তরুণ পরিযায়ী শ্রমিকের বাড়ি ইসলামপুর ব্লকের সুজালি কমলাগাও গ্রাম পঞ্চায়েতের কামারগছ গ্রামে। জানা গিয়েছে, ২মাস আগে ফরিদ আলম বোনের বিয়ের টাকা জোগাড় করতে সিকিমে গিয়েছেন কাজ করতে। সেখানে রাজমিস্ত্রির কাজ করতেন ফরিদ। অভাবে তাড়নায় ভিন রাজ্যে গিয়ে আর বাড়ি ফেরা হল না তরতাজা ওই যুবকের। সোমবার দুপুরে কাজ করার সময় পাহাড় ধ্বসে পাথর চাপা পড়ে মৃত্যু হয় তাঁর। মঙ্গলবার সন্ধ্যায় কামারগছে বাড়িতে দেহ ফিরেছে। যুবকের হঠাৎ মৃত্যু ঘিরে পরিবার-পরিজন ও কামারগছ গ্রামে শোকের আবহ তৈরি হয়েছে। 
গ্রামের মানুষ সূত্রে জানা গিয়েছে, ফরিদের পরিবারের নিত্যদিনের সঙ্গী দারিদ্র-অভাব। তারমধ্যে আবার বোনের বিয়ে। পেটের টানে ও বোনের বিয়ের টাকা জোগার করতে গিয়ে তাদের গ্রামের ছেলের এই ভয়ানক পরিনতি মানতে পারছেন না। এই ঘটনায় ভেঙে পড়েছেন পরিবারের লোকজন। শোকস্তব্ধ গোটা গ্রাম।
উত্তর দিনাজপুর জেলার সিআইটিইউ নেতা নির্মাণকর্মী ইউনিয়নের নেতা বিপ্লব সেনগুপ্ত বলেন, ‘‘রাজ্যের কাজ নেই। পেটের টানে যাঁরা বাইরে গিয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই ঘটনা প্রায়ই ঘটছে। পরিযায়ী শ্রমিকরা তাঁদের বাস্তুভিটে ছেড়ে জীবিকার সন্ধানে ভিনরাজ্যে পাড়ি দেন। টাকার বিনিময়ে এবং কোনোরকম সামাজিক সুরক্ষা ছাড়াই অত্যন্ত কঠিন ও প্রতিকূল পরিস্থিতিতে তাঁরা কাজ করেন। সেখানে গিয়েও বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে তাঁদের। তিনি বলেন, রাজ্যের প্রায় এক কোটি শ্রমিক বাইরে কাজ করছেন। যদি প্রত্যেকে পরিবারকে ৫ হাজার টাকা করে পাঠায়, তাহলে ৫ হাজার কোটি টাকা এরাজ্যেই খরচ করছে সেই পরিবরগুলি। অর্থনৈতিক দিকে এরাজ্যে একটা ভিত তৈরি হচ্ছে। কিন্তু পরিযায়ী শ্রমিকদের সমস্যা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর কোনও হেলদোল নেই’’। 
সিআইটিইউ উত্তর দিনাজপুর জেলার সাধারণ সম্পাদক স্বপন গুহ নিয়োগী বলেন, ‘‘একের পর এক পরিযায়ী শ্রমিকের মৃত্যু বড্ড যন্ত্রনার। পরিবারকে সমবেদনা জানানোর ভাষা হাড়িয়ে যাচ্ছে। স্ত্রী পুত্র মা বাবা ছেড়ে সংসার চালাতে ভীন রাজ্যে কাজে যাচ্ছেন পেটের টানে’’। সুজালির ঘটনায় মর্মাহত, পরিবারের পাশে থাকার বার্তা দিয়ে সংগঠনের পক্ষ থেকে সাহায্যে এগিয়ে আসবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

Comments :0

Login to leave a comment