Job seekers protest

‘বিষ খাবোই, খাবো’, নবান্নের সামনে দাঁড়িয়ে আত্মহত্যার কথা বললেন বঞ্চিত চাকরি প্রার্থী

রাজ্য

‘বিষ খাবোই খাবো।’ হাত বিষ নিয়ে নবান্নের সামনে দাঁড়িয়ে এই কথা বললেন প্রাথমিকের এক যোগ্য চাকরি প্রার্থী।  শনিবার ২০০৯ প্রাইমারির দক্ষিণ ২৪ পরগনার চাকরি প্রার্থীরা চাকরির দাবিতে নবান্ন অভিযানের ডাক দিয়েছিলেন। তাদের দাবি মেধা তালিকায় তাদের নাম থাকলেও তারা চাকরি পাননি। চাকরি প্রার্থীদের দাবি তারা মুখ্যমন্ত্রীর কাছে জানতে চায় যে কেন দুর্নীতি হলো, কেন তারা তাদের হকের চাকরি থেকে বঞ্চিত হলেন।


আন্দোলনরত চাকরি প্রার্থীরা নবান্নের দিকে এগিয়ে যেতে থাকলে পুলিশের পক্ষ থেকে তাদের বাঁধা দেওয়া হয়। চাকরি প্রার্থীদের সাথে একপ্রকার ধস্তাধস্তি বাঁধে তাদের। চাকরির দাবিতে আগেও বার বার পথে নেমেছেন চাকরি প্রার্থীরা। বালিগঞ্জে প্রাথমিক শিক্ষা সংসদের অফিসের সামনে ধর্নাও দেন তারা। 
তৃণমূল সরকারের শাসনে প্রাথমিক, এসএসসি, গ্রুপ ডি থেকে শুরু করে পৌরসভা বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে দুর্নীতি সামনে এসেছে। বঞ্চিত হয়েছেন চাকরি প্রার্থীরা। টাকার বিনিময় চাকরি বিক্রি করা হয়েছে। চাকরি বিক্রি করার অভিযোগে জেলে রয়েছেন প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষা দপ্তরের একাধিক আধিকারিক এখন জেলে এই দুর্নীতির সাথে যুক্ত থাকার অপরাধে। 


চাকরির দাবিতে ৯০০ দিন ধরে রাস্তায় ধর্ণা চালিয়ে যাচ্ছেন যোগ্য চাকরি প্রার্থীরা। শুধু ধর্ণা নয়, একাধিকবার তারা পথে নেমেছেন। বিধানসভা অভিযান, নবান্ন অভিযান এমনকি কালিঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবন অভিযান তারা করেছেন। কিন্তু দীর্ঘ আন্দোলন চালিয়ে গেলেও মুখ্যমন্ত্রী বা সরকারের কোন প্রতিনিধি তাদের সাথে কথা বলেননি। আশ্বাস দেননি যে তাদের চাকরি হবে। অযোগ্যদের চাকরি যাবে, যোগ্যরা চাকরি পাবে। আন্দোলন করতে গিয়ে তাদের জা জুটেছে তা হচ্ছে পুলিশের মার, কামড় এবং জেল।

Comments :0

Login to leave a comment