Lok sabha

নিট বিতর্কের জেরে সোমবার পর্যন্ত মুলতুবি সংসদ

জাতীয়

নিটের প্রশ্ন ফাঁস কান্ডে শুক্রবার উত্তাল রইলো লোকসভা। শুক্রবার কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপাল নিট প্রশ্ন ফাঁসের ওপর আলোচনা চেয়ে মুলতুবি প্রস্তাব আনেন। ইন্ডিয়ার দাবি নিট এবং নেট পরীক্ষা নিয়ে যেই অনিশ্চয়াতা এবং দুর্নীতি সামনে এসেছে তার উত্তর লোকসভায় সরকারকে দিতে হবে। এনডিএ’র পক্ষ থেকে বলা হয়েছে যে তারা উত্তর দিতে তৈরি। 

এদিন লোকসভার অধ্যক্ষ জানান যে নিট দুর্নীতির ওপর আলোচনা চেয়ে তার কাছে ২২টি নোটিশ জমা পড়েছে। প্রথমে বেলা ১২টা পর্যন্ত সংসদের অধিবেশন মুলতুবি করেন তিনি। তারপর অধিবেশন শুরু হলে দুই পক্ষের চরম হই হট্টগোল শুরু হয়। যার জেরে সোমবার পর্যন্ত মুলতুবি করা হয়েছে অধিবেশন।

লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী বলেন, ‘‘গোটা বিষয়টা নিয়ে লোকসভায় একটি সুষ্ট আলোচনার প্রয়োজন। সরকার এবং বিরোধী দুই পক্ষ মিলিয়ে দেশের ছাত্র ছাত্রীদের কাছে এই বিষয় একটি বার্তা দেওয়া প্রয়োজন।’’

রাষ্ট্রপতি দৌপদী মূর্মূ যৌথ অধিবেশনে তার ভাষনে বলেছেন যে, নিট দুর্নীতি নিয়ে তদন্ত সরকার করছে। যারা এই ঘটনার সাথে যুক্ত তাদের শাস্তি দেওয়া হবে।

আপ সাংসদ সঞ্জয় সিং রাজ্যসভায় নিট প্রসঙ্গে আলোচনার দাবি করেছেন। এই পরিস্থিতিতে কেরালা এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী নিট পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছেন। 

গত ৫ মে গোটা দেশে ২৩ লক্ষ পড়ুয়া মেডিকেল প্রবেশিকা পরীক্ষা নিটে বসেন। ৪ জুন ফলাফল প্রকাশের পর দেখা যায় ৬৭ জন পড়ুয়া ৭২০ নম্বর পেয়ে প্রথম স্থান দখল করেছে, যা নিয়ে গোটা দেশে বিতর্ক শুরু হয়। ইতিমধ্যে এই ঘটনায় দুজনকে গ্রেপ্তার করেছে সিবিআই।

Comments :0

Login to leave a comment