Dhupguri bypoll

আগামীকাল ৬ রাজ্যের ৭ উপনির্বাচনের ফল ঘোষণা

জাতীয় রাজ্য

Dhupguri bypoll


পশ্চিমবঙ্গের ধূপগুড়ি, উত্তরপ্রদেশের ঘোসি, উত্তরাখণ্ডের বাগেশ্বর, কেরালার পুথুপল্লি, ঝাড়খণ্ডের দুমরি এবং ত্রিপুরার ধনপুর ও বক্সানগরে ৭ কেন্দ্রে বিধানসভা উপ-নির্বাচনের ভোট গণনা শুক্রবার। গত মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ৬ রাজ্যের ৭ বিধানসভা আসনের ভোটগ্রহণ। 
গত মঙ্গলবার ধনপুর এবং বক্সনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে অবাধে ছাপ্পা ভোট পড়েছে। শাসক দল পুলিশ এবং প্রশাসনকে সঙ্গে নিয়ে ভয়ঙ্কর সন্ত্রাস তৈরি করে সকাল থেকে বেপরোয়া ভোট লুট চালিয়েছে। বিরোধীরা ভোট ডাকাতির অসংখ্য অভিযোগ জানানোর পরও নির্বাচন কমিশন তা রুখতে কোনও ভূমিকাই গ্রহণ করেনি। এমনকি ভোট গ্রহণ শেষে ত্রিপুরার নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, দুটি কেন্দ্রে উপনির্বাচনে ভোট পড়ে প্রায় ৮৩ শতাংশ। বামফ্রন্টের দাবি,  বক্সনগর ও ধনপুর কেন্দ্রের নির্বাচন বাতিল করে নতুন করে করাতে হবে। 


ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮০.৬৪ শতাংশ খবর কমিশন সূত্রে। ভোটারের সংখ্যা ছিল ২ লক্ষ ৬৯ হাজার ৪১৬। পুরুষ ভোটার ছিল ১ লক্ষ ৩৮ হাজার ৯০। এছাড়াও মহিলা ভোটারের সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ৩২৪। জলপাইগুড়ি ইঞ্জিনিয়ারিং কলেজে মোট ২৮টি টেবিলে গণনা করা হবে। প্রত্যেক টেবিলে দুই রাউন্ড করে গণনা হবে। এই গনণায় অংশ  নিতে ধূপগুড়ি থেকে ৩৯ জন সিপিআই(এম) এবং কংগ্রেসের কর্মী থাকবেন। বেলা ১২ টার মধ্যে ফলাফলের আভাস জানা যাবে, সম্ভবনা তেমনই। 
ধূপগুড়ি বিধানসভার উপ নির্বাচনে একটি পৌরসভা এবং ১২ টি গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষ ভোট দিয়েছেন। ধূপগুড়ি ব্লকের ৯ টি, বানারহাট ব্লকের তিনটি  গ্রাম পঞ্চায়েত এই বিধানসভায় রয়েছেন। এর মধ্যে বানারহাট  ১ নং গ্রামপঞ্চায়েত সম্পুর্ণ ভাবে চা বলয়ের। শালবাড়ি ১ এবং ২ গ্রামপঞ্চায়েতের  কিছু চা বাগান কিছু বনাঞ্চল বেশির ভাগ অংশ কৃষি এলাকা রয়েছে। ধূপগুড়ি ব্লকের ৯ টি গ্রামপঞ্চায়েত পুরোটাই কৃষি প্রধান। 
এই উপনির্বাচনকে কেন্দ্র করে রাজ্য ও কেন্দ্রের দুই শাসক দল প্রচারে টাকার বন্যা বইয়ে দিয়েছেন। দুই দলের নেতা মন্ত্রী  চিত্র তারকাদের ভিড় দেখা গেছে। দুই দলেরই নেতা নেত্রীরা দলবদল করেছেন। 


বৃহস্পতিবার এনবিইউ ক্যাম্পাসে গিয়ে দেখা যায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের নিরাপত্তায় স্ট্রংরুমে রাখা হয়েছে ইভিএম গুলি। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের চারিদিকে রয়েছে কঠোর নিরাপত্তা। আসছেন বিভিন্ন নির্বাচনী আধিকারিক থেকে পুলিশের আধিকারীকরা। জেলা নির্বাচনী আধিকারিক তথা জলপাইগুড়ি জেলা শাসক জানিয়েছেন, শুক্রবার সকাল ৮ টা থেকে ধুপগুড়ি বিধানসভা উপনির্বাচনের গনণা প্রক্রিয়া শুরু হবে। নির্বাচনের ফলাফলের ফলাফলের দিকে তাকিয়ে ধূপগুড়ি সহ গোটা রাজ্যের মানুষ।


 

Comments :0

Login to leave a comment