SFI JADAVPUR UNIVERSITY

যাদবপুর কান্ডে প্রেস বিবৃতি দিল এসএফআই

জাতীয় রাজ্য

SFI TMCP JADAVPUR UNIVERSITY STUDENTS POLITICS BENGALI NEWS SWAPNADIP STUDENTS DEATH

স্বপ্নদীপ হত্যাকান্ডে দোষীদের শাস্তির দাবিতে সরব হল এসএফআই’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি। বুধবার এসএফআই’র তরফে একটি প্রেস বিবৃতি প্রকাশ করা হয়। এসএফআই’র সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস এবং সর্বভারতীয় সভাপতি ভিপি সানু এই বিবৃতি প্রকাশ করেন। প্রেস বিবৃতিতে এসএফআই বলেছে, র‌্যাগিং বিরোধী আন্দোলনের সামনের সারিতে থেকে লড়াই চালিয়ে এসেছে এসএফআই। স্বপ্নদীপের যাতে ন্যায় বিচার পায়, তারজন্য তাঁর পরিবারের পাশে থাকবে এসএফআই। ইতিমধ্যেই পশ্চিম বাংলার বিভিন্ন ক্যাম্পাসে স্বপ্নদীপের জন্য বিচার চেয়ে আন্দোলন করবে এসএফআই। 

প্রেস বিবৃতিতে বলা হয়েছে, দেশজুড়ে র‌্যাগিং বিরোধী আন্দোলনের সামনে সারিতে রয়েছে এসএফআই। স্বপ্নদীপের মৃত্যুর কয়েক সপ্তাহ আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এসএফআই সংগঠনের তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছিল। চিঠিতে র‌্যাগিং আটকানোর পাশাপাশি হস্টেল থেকে বহিরাগত এবং প্রাক্তনীদের বের করে দেওয়ার দাবিও জানানো হয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই দাবি মানেনি। তারফলেই দুষ্কৃতিদের হাতে ১৭ বছরের স্বপ্নদীপকে প্রাণ হারাতে হল। 

প্রেস বিবৃতিতে এসএফআই বলেছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেল দখল করে থাকা প্রাক্তনী এবং দুষ্কৃতিরা ছাত্র সংগঠন ডিএসএফ’র সদস্য। ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও ডিএসএফ’র নেতাকর্মীরা তৃণমূলের হয়ে প্রচার চালায়। এর পাশাপাশি এই ঘটনায় নাম জড়ানো ফ্যাস কিংবা ডাব্লউটিআই’র সঙ্গেও তৃণমূলের ঘনিষ্ট যোগাযোগ রয়েছে। স্বপ্নদীপ হত্যাকান্ডে ধৃত সৌরভ চৌধুরী বিশ্ববিদ্যালয়ে এসএফআই’র হেল্প ডেস্কে হামলা চালিয়েছিল। এর থেকেই এই সংগঠনগুলি চরিত্র স্পষ্ট হয়। কিন্তু তারপরেও ইচ্ছাকৃত ভাবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘটনা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছেন, এবং ঘটনার জন্য ‘মার্কসবাদী’দের দায়ী করছেন। 

এসএফআই বলেছে, স্বপ্নদীপের মৃত্যুর দায় কোনওভাবেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং প্রশাসন এড়িয়ে যেতে পারেনা। বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের একদম গায়ে যাদবপুর থানা। তারপরেও এই ঘটনা কীভাবে ঘটল তার উত্তর পুলিশকেও দিতে হবে। 

এসএফআই’র অভিযোগ, তৃণমূলের শাসনকালে পশ্চিমবঙ্গের ক্যাম্পাসগুলির গণতান্ত্রিক চরিত্র ধ্বংস করা হয়েছে। ক্যাম্পাস চেতনাকে ধ্বংস করা হয়েছে। তারফলেই এই ধরণের ঘটনা ঘটার সুযোগ পেয়েছে। 

প্রেস বিবৃতিতে এসএফআই দাবি জানিয়েছে, রাজ্যের বহু ক্যাম্পাসকে তৃণমূল ছাত্র পরিষদ এবং তাদের সহযোগিদের মদতে র‌্যাগিং হয়ে চলেছে। সর্বভারতীয় ক্ষেত্রে র‌্যাগিংয়ের মদতদাতার নাম এবিভিপি।  রাজ্য এবং দেশের ক্যাম্পাসগুলিকে র‌্যাগিং মুক্ত করার লড়াই চালিয়ে যাবে এসএফআই। 

Comments :0

Login to leave a comment