MANIPUR VIOLENCE

জ্বলছে মণিপুর, কি করছে ডবল ইঞ্জিনের সরকার? প্রশ্ন ইয়েচুরির

জাতীয়

MANIPUR COMMUNAL VIOLENCE CPIM LEFT FRONT BENGALI NEWS INDIA ALLIANCE CONGRESS BJP DELHI RSS NARENDRA MODI ইউনাইটেড নাগা কাউন্সিলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন সিপিআই(এম) নেতৃত্ব।

আলোচনা প্রক্রিয়া শুরু হওয়া উচিত মণিপুরে। সংঘর্ষরত দুই অংশের মধ্যে সেই প্রক্রিয়া চালু করার জন্য ভূমিকা নেওয়া উচিত কেন্দ্র এবং রাজ্যের সরকারের। মণিপুরে এটিই প্রাথমিক গুরুত্বের। রবিবার ইম্ফল প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে এই দাবি জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

ইয়েচুরির নেতৃত্বে সিপিআই(এম)’র চার সদস্যের প্রতিনিধিদল মণিপুরে গিয়ে ত্রাণ শিবিরে বিপন্নদের সঙ্গে কথা বলেছে। সমাজের বিভিন্ন অংশের সঙ্গেও কথা বলেছেন সিপিআই(এম) নেতৃবৃন্দ। প্রতিনিধি দলে রয়েছেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য দেবলীনা হেমব্রম, জিতেন চৌধুরী এবং সুপ্রকাশ তালুকদার।

মণিপুর প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইয়েচুরি বলেন, বিজেপির ডবল ইঞ্জিন সরকারের উচিত হিংসা থামাতে দ্বিগুণ উদ্যোগ নেওয়া। কিন্তু সেই উদ্যোগের অভাব রয়েছে। তাই ৩ মাস ধরে অশান্তি চলছে।

ইয়েচুরি বলেন, আলোচনার টেবিল ছাড়া এই সমস্যার সমাধান সম্ভব নয়। এবং সেই আলোচনা রাজ্য এবং কেন্দ্রের সরকারের উদ্যোগ ছাড়া শুরু করা সম্ভব নয়। তাই ডাবল ইঞ্জিন সরকারের কাছে আমার অনুরোধ, আর দেরি করবেন না। অবিলম্বে সমস্ত পক্ষকে আলোচনার টেবিলে নিয়ে আসার উদ্যোগ নিন। গত ৭৫ বছরে এই ভাবেই দেশের জটিল সমস্যাগুলি সমাধান করা হয়েছে। 

ইয়েচুরি আরও বলেন, আলোচনা শুরুর প্রধান শর্ত হওয়া উচিত নিরস্ত্রীকরণ। অস্ত্র হাতে আলোচনা চালানো যায়না। সমস্ত পক্ষকে অস্ত্র নামিয়ে যুদ্ধবিরতি চালু করতে হবে। তারপরেই আলোচনা শুরু করা সম্ভব। 

সাংবাদিক সম্মেলনে ইয়েচুরি কেন্দ্রকে আহ্বাণ জানিয়েছেন, মণিপুরে সর্বদলীয় সংসদীয় প্রতিনিধি দল পাঠানোর জন্য। 

৩ মে থেকে লাগাতার গোষ্ঠী সংঘর্ষ চলছে মণিপুরে। ইয়েচুরি এদিন ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, হয় দুই সরকার অপদার্থ, নইলে তাঁদের সদিচ্ছার অভাব রয়েছে। নইলে এতদিন ধরে এইভাবে সংঘর্ষ চলতে পারেনা। 

সাংবাদিকদের একটি প্রশ্নের উত্তরে সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক জানিয়েছেন, আমরা কেন্দ্রকে বারবার জানিয়েছি, সমস্ত দলের সাংসদদের নিয়ে একটি প্রতিনিধি দল তৈরি করুন। সেই দলকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে মণিপুরে পাঠান। মণিপুরের বিরোধীদের সঙ্গে বৈঠকে বসুক রাজ্যের সরকার। 

এদিন ইয়েচুরি বলেন, ত্রাণ শিবিরগুলিতে ন্যূনতম নাগরিক পরিষেবা নেই। সেই অবস্থায় দিন কাটাতে বাধ্য হচ্ছেন সংঘর্ষের ফলে ঘরছাড়া মানুষ। 

ইয়েচুরির নেতৃত্বে সিপিআই(এম)’র প্রতিনিধি দল সংঘর্ষ বিদ্ধস্ত চূড়াচাঁদপুর এবং মইরাংয়ের একাধিক ত্রাণ শিবিরে গিয়ে আক্রান্ত মানুষের সঙ্গে কথা বলেন।

শুক্রবার থেকে মণিপুরে রয়েছেন সিপিআই(এম)’র প্রতিনিধি দল। রবিবার তাঁরা রাজ্যপাল অনুসূয়া উইকেই’র সঙ্গে দেখা করেন। রাজ্যপালকে সিপিআই(এম)’র প্রতিনিধিদল আবেদন জানায়, ত্রাণ শিবিরগুলিতে যাতে ন্যূনতম নাগরিক পরিষেবা নিশ্চিত করা যায়। রবিবার সাংবাদিকদের সামনেও সেই বিষয়টি তুলে ধরেণ ইয়েচুরি। 

প্রসঙ্গত, মে মাস থেকে চলা সংঘর্ষে এখনও অবধি প্রাণ হারিয়েছেন ১৬০ জনেরও বেশি মানুষ। ঘরছাড়া হয়েছে ৬০ হাজারের বেশি পরিবার। 

Comments :0

Login to leave a comment